জীবাণুর কারণে কোন কোন রোগের ঝুঁকি বাড়ে?

0

বাথরুম বা টয়লেট হলো জীবাণুর আঁতুরঘর। অনেকেই সপ্তাহে একদিন বা দু’দিন পরিষ্কার করেন বাথরুম। তবে বাথরুম পরিষ্কার করলেও দেওয়ালে থাকা টাইলস পরিষ্কার করতে অনেকেই ভুলে যান। ফলে জীবাণু ছড়াতে পারে, আর অজান্তেই বেশ কিছু রোগ বাসা বাঁধে শরীরে।

বিশেষজ্ঞদের মতে, বাথরুমে ই-কোলাই, সালমোনেল্লা, নোরোভাইরাস, হেপাটাইটিস এ, এমআরএসএ, ইনফ্লুয়েঞ্জা ব্যাকটেরিয়াগুলো বেশি থাকে। বিশেষ করে পাবলিক টয়লেটে এ ধরনের ব্যাকটেরিয়া বহুগুণ বেশি থাকে। এমনকি সংক্রমণ ছড়ানোর ঝুঁকিও বেশি থাকে। তাই যারা পাবলিক টয়লেট ব্যবহার করেন, তাদের সতর্ক থাকতে হবে।

এসব জীবাণুর কারণে কোন কোন রোগের ঝুঁকি বাড়ে?
>> ডায়রিয়া বা পেট খারাপের সমস্যা
>> জ্বর
>> ক্লান্তিভাব
>> গলার সংক্রমণ
>> ত্বকের সংক্রমণ

কীভাবে ছড়ায় এই জীবাণু?
অনেকেরই ধারণা আছে যে, বাথরুমে বা টয়লেটে শুধু কমোডের সিটেই সবচেয়ে বেশি ব্যাকটেরিয়া থাকে। তবে শুধু সেখানেই নয়, বরং ব্যাকটেরিয়া বাথরুমের মেঝে ও দেওয়ালে আরও বেশি পরিমাণে পাওয়া যায়।

বাথরুমের কোথায় কোথায় ব্যাকটেরিয়া বেশি থাকে?
>> পানির নলকায়
>> সাবানে
>> লোফা বা গা মাজুনিতে
>> কমোড ও ফ্লাশ বাটনে
>> মগে
>> বালতিতে
>> বাথরুমের মেঝে ও দেওয়ালে
>> বাথরুমে রাখা তোয়ালেতে
>> শ্যাম্পুর কৌটায়

কীভাবে পরিষ্কার করবেন বাথরুম?
বাথরুমের টাইলস পরিষ্কার করার জন্য একটি পাত্রে ৫০ শতাংশ পানি ও ৫০ শতাংশ ডিশ লিকুইড সোপ নিন। এবার সেটি ভালো করে মিশিয়ে টাইলসগুলো পরিষ্কার করে নিন।

এছাড়া ডিশ লিকুইড সোপের বদলে ২৫ শতাংশ ভিনেগার ও ২৫ শতাংশ লেবুর রস ৫০ শতাংশ পানিতে মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণ দিয়েও পরিষ্কার করতে পারেন বাথরুমের টাইলস।

বাথরুমের টাইলস পরিষ্কারের জন্য একটি স্পঞ্জ ব্যবহার করুন। এক্ষেত্রে চক্রাকার গতিতে পরিষ্কার করা সবচেয়ে ভাল। হাইড্রোজেন পারক্সাইডও ব্যবহার করতে পারেন টাইলস পরিষ্কারের জন্য। এটি টাইলসের কঠিন দাগ সহজে তুলতে সাহায্য করে।

সূত্র: এবিপি নিউজ

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com