ঈদের আগে কম সময়েই ঘর গোছাবেন যেভাবে

0

আর মাত্র কয়েকদিন পরেই ঈদুল আজহা। ঈদের আগে সবাই নিজ নিজ ঘর সাজান বিভিন্ন উপায়ে। অনেকে তো বিশেষ এই উৎসবকে কেন্দ্র করে ঘরের পুরো ভোলই পাল্টে ফেলেন।

তবে কর্মব্যস্ত মানুষদের পক্ষে ঝটপট সব কাজ একহাতে করা সম্ভব হয়ে ওঠে না। তাই কম সময়েই ঘর গোছোনোর কিছু কৌশল জেনে রাখা দরকার সবারই। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে ঝটপট গুছিয়ে ফেলবেন ঘর-

>> ড্রইংরুমের ছোট্ট কফি টেবিলে টেবিলের ওপরে টিভির রিমোটের সঙ্গে কয়েকটি ম্যাগাজিন রাখুন। দেখতে ভালো লাগবে। এই টেবিলে খুব বেশি শোপিস রাখবেন না। স্ন্যাকস বা চা কফি সার্ভ করার জন্য টেবিল ব্যবহার করুন।

>> অন্যদিকে ডাইনিং টেবিল শুধু খাওয়ার কাজে ব্যবহার করুন। ঈদের আগে ডাইনিং টেবিল ভালো করে পরিষ্কার করে নতুন টেবিল ক্লথ লাগাতে পারেন কিং ডাইনিং ম্যাটও ব্যবহার করতে পারেন। টেবিলের উপর চকচকে কিছু বাসন ও ফলের ঝুঁড়িও রাখতে পারেন।

>> কিছু জিনিস রান্নাঘরের বাইরের কোনো ঢাকা শেলফে রাখার ব্যবস্থা করুন। যেমন- রুটি মেকার, টোস্টার, মিক্সার গ্রাইন্ডার। কাজের সময় বের করে কাজ করে আবার ঢুকিয়ে রাখুন।

>> ধোয়া বাসন এখানে সেখানে উপুড় করে রাখলে অনেক জায়গা নষ্ট হয়ে যায়। তাই সিঙ্কের সামনের ফাঁকা জায়গায় স্টিলের দেওয়াল তাঁকে ঝুলিয়ে রাখুন। পানি ঝরে সিঙ্কে পড়বে। এতে কিচেন কাউন্টারও ফাঁকা থাকবে।

>> এছাড়া রান্নাঘরের হাড়ি-পাতিল কেবিনেটের মধ্যে রাখুন। মসলা-পাতি আলাদা বক্স করে রাখতে পারেন। প্রতিদিনের ব্যবহারিত বাসনপত্র কেবিনেটের সামনের দিকের ড্রয়ারে রাখতে পারেন।

>> বাথরুমে দেওয়াল র্যাক লাগিয়ে নিতে পারেন। গোসল ও মুখ ধোয়ার জিনিসগুলো আলাদা তাকে রাখুন। টুথপেস্ট, টুথব্রাশ ও মাউথওয়াশ আরেক তাকে রাখুন। এতে বাথরুমটি দেখতেও সুন্দর ও গোছানো মনে হবে।

>> বারান্দায় ভিজে কাপড় মেলা ও শুকানোর কাপড় তুলে রাখার জন্য দুটো আলাদা বাস্কেট রাখুন। অযথা বারান্দা কাপড় ঝুলিয়ে রাখবেন না।

বারান্দা সামান্য বড় হলেও গাছপালা থাকলে নিচে গ্রিন ম্যাট বিছিয়ে দিতে পারেন। চাইলে বারান্দায় মরিচবাতিও ঝুলিয়ে দিতে পারেন গ্রিলে। রাতে বেশ সুন্দর দেখাবে বারান্দাটি।

>> আলমারি কিংবা ওয়ারড্রবে কাপড় গুছিয়ে রাখতে গেলেই বেশি সময় নষ্ট হয়। এ কারণে আগে থেকেই সব সময় কাপড়-চোপর ভাজ করে সঠিক স্থানে রাখুন, তাহলে একদিনেই আর বেশি খাটুনি হকে না।

ছোট জিনিসগুলো ড্রয়ারে রাখতে পারেন। নিত্যদিনের পরার কাপড় রাখতে পারেন আলাদা করে। কোন অনুষ্ঠানে পরার কাপড় হ্যাঙ্গারে ঝুলিয়ে আলাদা করে রাখুন।

>> অন্যদিকে ড্রেসিং টেবিলে প্রয়োজনিয় জিনিসপত্র হাতের কাছে রেখে বাকি সব ভেতরের ড্রয়ারে ঢুকিয়ে রাখুন। এতে করে একদিকে যেমন সময় বাঁচবে তেমন গোছানোও থাকবে।

>> চাইলে ঘরের আসবাবপত্রের স্থান পরিবর্তন করে সামান্য বদল আনতে পারেন। তবে অবশ্যই ফাঁকা ফাঁকা করে রাখবেন আসবাবপত্র। তাহলে ধূলা-বালি সহজে পরিষ্কার করতে পারবেন।

>> জুতা রাখার র‌্যাকটি পরিষ্কার রাখুন। প্রতিদিন ব্যবহারের জুতা সামনের দিকে রাখুন। আর অনুষ্ঠানে পরার জুতা রাখুন আলাদা জায়গায়। তাহলে খুঁজে পেতে সুবিধা হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com