স্টার্টআপ কোম্পানিতে আর্থিক সংকট, চাকরি যাবে ১২ হাজার কর্মীর

0

আর্থিক সংকটে নড়বড়ে অবস্থায় রয়েছে ভারতীয় স্টার্টআপ কোম্পানিগুলো। ফলে একসঙ্গে বহু মানুষের চাকরি হারানোর সম্ভাবনা রয়েছে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, ইতোমধ্যে ভারতীয় প্রযুক্তি ও স্টার্টআপ সেক্টরে ২২০০০ কর্মী চাকরি হারিয়েছেন। চলতি বছর আরও ১২ হাজার ভারতীর চাকরি যাওয়ার শঙ্কা রয়েছে।

গত দুই বছরে করোনা মহামারী ও লকডাউনের কারণে সব কিছু স্তব্ধ হয়ে গেলেও কয়েকটি সংস্থা লাভবান হয়েছিল। কিন্তু বর্তমানে তাদের মধ্যে অনেক সংস্থা অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। ফলে অনেক কর্মী একসঙ্গে চাকরি হারাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ওলা, আনঅ্যাকাডেমি, ভেদান্তু, মোবাইল প্রিমিয়ার লিগের মতো বেশ কিছু ইউনিকর্ন কোম্পানি খরচ কমানোর নাম করে বহু কর্মীকে ছাঁটাই করেছে। পাশাপাশি ব্লিঙ্কইট, ফার আই, ট্রেলের মতো একাধিক স্টার্টআপ সংস্থা নতুন করে অনেক কর্মীকে নিয়োগ করেছে।

রিপোর্ট অনুযায়ী, ভারতে বর্তমানে স্টার্ট আপ সংস্থাগুলোর অবস্থা বেশ নড়বড়ে। ফান্ডিং উইনটারের মধ্য দিয়ে স্টার্টআপ সংস্থাগুলো যাচ্ছে।

এদিকে আরও একটি রিপোর্টে বলা হয়েছে, এ উইন্টার ফান্ডিংয়ের কারণে ভারতে প্রায় ৬০ হাজার কর্মীর চাকরি যেতে পারে। শিল্প বিশেষজ্ঞরা জানিয়েছে, যেভাবে পরিস্থিতি পাল্টাচ্ছে, তাতে চলতি বছর ৫০ হাজার কর্মী চাকরি হারাতে পারেন। খরচ কমানোর নাম করে তাদের চাকরি থেকে বরখাস্ত করা হতে পারে।

এই প্রসঙ্গে ব্লুমার্গের একটি প্রতিবেদনে ক্যাথিও গাও জানান, ‘আমাদের সামনে অত্যন্ত কঠিন সময় আসছে। পরিস্থিতি কতটা ভয়ানক হবে তা এখন থেকে আন্দাজ করা কঠিন। এক চতুর্থাংশ, দুই চতুর্থাংশ নাকি তিন চতুর্থাংশ কর্মী কাজ হারাবেন কি না বোঝা যাচ্ছে না।

তবে ভবিষ্যতের খারাপ সময়ের কথা মাথায় রেখে এখন থেকে প্রস্তত থাকা প্রয়োজন। তিনি বলেন, করোনা মহামারীর সময় অনেক সংস্থা ব্যাপক লাভবান হয়েছে। কিন্তু বর্তমানে তারা খরচ কমানোর নামে কর্মী ছাঁটাইয়ের চেষ্টা করছেন।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com