পদ্মা সেতু উদ্বোধনের আগেই বাড়ছে ফেরি ভাড়া

0

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ফেরিতে যানবাহন পারাপারে ২০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। রবিবার (১৯ জুন) থেকে কার্যকর হচ্ছে ফেরির নতুন ভাড়া। পদ্মা সেতু উদ্বোধনের আগেই ভাড়া বৃদ্ধির এ সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন পরিবহন চালকরা।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কার্যালয় সূত্রে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে প্রতিটি ফেরিতে যানবাহন পারাপারের ক্ষেত্রে ভাড়া বৃদ্ধির এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এজন্য আগামীকাল থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে এক থেকে তিন টন পণ্যবাহী ছোট ট্রাক বা কাভার্ডভ্যানের ভাড়া ৭৪০ থেকে বেড়ে ৯০০ টাকা হবে। তিন থেকে পাঁচ টনের ট্রাক ৮৮০ থেকে বেড়ে এক হাজার ৫০ টাকা, পাঁচ থেকে আট টন পণ্যবাহী ট্রাক, লরি ও কাভার্ডভ্যানের ভাড়া এক হাজার ৬০ থেকে বেড়ে এক হাজার ৩০০ টাকা এবং ৮ থেকে ১১ টনের বড় ট্রাক ও লরির ভাড়া এক হাজার ৪৬০ থেকে বেড়ে এক হাজার ৭৫০ টাকায় দাঁড়াবে।

এ রুটের মিনিবাস বা কোস্টার পারাপারে ভাড়া ৯০০ থেকে বেড়ে এক হাজার ৫০ টাকা, মাঝারি আকারের বাস দিনে এক হাজার ৫৮০ থেকে এক হাজার ৭৫০ টাকা এবং বড় বাস ভাড়া এক হাজার ৮২০ টাকার স্থলে দুই হাজার ১০০ টাকা কার হয়েছে।

এ ছাড়া মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্সের ভাড়া ৮০০ টাকার স্থলে এক হাজার টাকা, পাজেরো গাড়ি ৭৩০ টাকার স্থলে ৯০০ টাকা, কার ও জিপ ৪৫০ টাকার স্থলে ৫৪০ টাকা, মোটরসাইকেল ৭০ টাকার স্থলে ১০০ টাকা করা হয়েছে। কিন্তু যাত্রীদের ক্ষেত্রে জনপ্রতি ৩০ টাকাই ভাড়া থাকবে।

এদিকে, ভাড়া বাড়ায় ক্ষোভ প্রকাশ করেছেন পরিবহন চালকরা। সাতক্ষীরা থেকে ঢাকাগামী পণ্যবোঝাই ট্রাক চালক আব্বাস হোসেন বলেন, ‘এমনিতেই বর্তমানে গাড়ির অধিকাংশ যন্ত্রাংশের দাম বাড়ছে। তারপর আবার ফেরি ভাড়া বাড়িয়েছে, আমরা এখন কী করবো? শুনেছি প্রতি হাজারে ২০০ টাকা করে বাড়ছে। আবার পদ্মা সেতু পারাপারে গাড়ির টোল বেশি ধরেছে। আমাদের দিকটা দেখা উচিত।

একাধিক বাসের চালক জানান, ফেরির নতুন ভাড়া কার্যকর হলে বাসের ভাড়া বাড়বে। এমনিতেই বর্তমানে যাত্রী কম, তারপর আবার ফেরির ভাড়া বাড়ছে, আমরা বিপদে আছি।’

এ বিষয়ে বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, ‘রবিবার থেকে ফেরিতে পারাপার হওয়া প্রতিটি যানবাহনের ক্ষেত্রে ২০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে বিআইডব্লিউটিসির কর্তৃপক্ষ। গতকালই ভাড়ার নতুন তালিকা কাউন্টারে টাঙিয়ে দেওয়া হয়েছে। আগামী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন হতে যাচ্ছে। এতে ফেরিতে গাড়ি পারাপার অনেক কমে যাবে।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com