পদত্যাগ করছেন হিউম্যান রাইটস ওয়াচের প্রধান

0

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের নির্বাহী পরিচালক কেনেথ রথ জানিয়েছেন, তিনি পদত্যাগ করবেন। মঙ্গলবার এই ঘোষণা দেন তিনি। প্রায় তিন দশক ধরে এই সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন রথ।

এদিকে হিউম্যান রাইটস ওয়াচ বলছে, তারা কেনেথ রথের একজন যোগ্য উত্তরসূরি খুঁজে বের করবে। তার আগ পর্যন্ত রাইটস ওয়াচের উপ-নির্বাহী পরিচালক তিরানা হাসান সংস্থাটির অন্তর্বর্তীকালীন নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিশ্বজুড়ে মানবাধিকারের গুরুতর লঙ্ঘন নথিভুক্ত করা এবং এসব ঘটনা কমিয়ে আনতে কাজ করে যাচ্ছে হিউম্যান রাইটস ওয়াচ।

১৯৮৭ সালে উপ-পরিচালক হিসেবে যোগদানকারী রথ বলেন, আমি এমন একটি সংস্থায় প্রায় ৩০ বছর অতিবাহিত করার মহান সৌভাগ্য অর্জন করেছি যে সংস্থা সারা বিশ্বের মানুষের অধিকার রক্ষায় একটি নেতৃস্থানীয় শক্তি হয়ে উঠেছে।

হিউম্যান রাইটস ওয়াচে আগে ৬০ জন কর্মী ছিল এবং তারা মাত্র ৭০ লাখ ডলার বাজেট নিয়ে কাজ শুরু করেছিল। সেই অবস্থান থেকে এখন শতাধিক দেশে তাদের ৫৫২ জন কর্মী আছে এবং বর্তমানে তাদের বাজেট প্রায় ১০ কোটি ডলার।

মানবাধিকার রক্ষার জন্য সবচেয়ে কার্যকর কৌশল সম্পর্কে তার ব্যক্তিগত অভিজ্ঞতার উপর একটি বই লিখবেন বলেও জানিয়েছেন রথ। হিউম্যান রাইটস ওয়াচে দায়িত্ব পালনের সময় তিনি দুই ডজনেরও বেশি বিশ্বনেতা, বিভিন্ন দেশের মন্ত্রীদের সঙ্গে সাক্ষাত করেছেন। এছাড়া ৫০টিরও বেশি দেশে অনুসন্ধানমূলক সফর করেছেন তিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com