ইউক্রেন যাচ্ছেন চার দেশের প্রেসিডেন্ট

0

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাত করতে কিয়েভে যাচ্ছেন এস্তোনিয়া, লাটভিয়া, লিথুনিয়া এবং পোল্যান্ডের প্রেসিডেন্ট। এস্তোনিয়ার প্রেসিডেন্ট অ্যালার কারিস এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন। খবর আল জাজিরার।

লিথুনিয়ার প্রেসিডেন্ট গিতানাস নাউসেদা বুধবার জানান, রাজনৈতিক ও সামরিক সহায়তার শক্তিশালী বার্তা নিয়ে তিনি কিয়েভে যাচ্ছেন।

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা এবং লাটভিয়ার প্রেসিডেন্ট ইগিলস লেভিটসও কিয়েভে যাচ্ছেন বলে নিশ্চিত করেছেন। অপরদিকে জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ওয়াল্টার স্টেইনমিয়ারেরও এই সফরে থাকার কথা ছিল। তবে পরবর্তীতে জানানো হয়েছে, তাকে ইউক্রেনের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়নি।

তিনি বলেন, আমি এর জন্য প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু কিয়েভ এটা চাচ্ছে না। এর আগে গত সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন কিয়েভে সফর করেছেন।

এদিকে ইউক্রেন যুদ্ধে এখন পর্যন্ত কমপক্ষে ২০ জন সাংবাদিক নিহত হয়েছেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত চলা সংঘাতে বহু সাংবাদিক প্রাণ হারিয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ন্যাশনাল ইউনিয়ন অব জার্নালিস্টস অব ইউক্রেন এক প্রতিবেদনে জানিয়েছে, ইউক্রেনে এক মাসের বেশি সময় ধরে চলা রাশিয়ার হামলায় এখন পর্যন্ত ২০ সাংবাদিক নিহত হয়েছেন।

ওই সাংবাদিকদের নাম প্রকাশ করে একটি তালিকা প্রকাশ করা হয়েছে। এসব সাংবাদিকের মৃত্যু প্রসিকিউটর জেনারেলের কার্যালয় থেকে নিশ্চিত করা হয়েছে। ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে যে, নিহতদের মধ্যে অনেকেই বিদেশি নাগরিক।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com