ইউক্রেনে স্বাস্থ্যসেবার উপর হামলার নিন্দা জাতিসঙ্ঘের

0

জাতিসঙ্ঘের সংস্থাগুলো অবিলম্বে ইউক্রেনে যুদ্ধবিরতি এবং দেশটির স্বাস্থ্যসেবা কর্মী এবং চিকিৎসা কেন্দ্রগুলোর উপর আক্রমণ বন্ধ করার আহ্বান জানিয়েছে। এই ধরনের হামলাকে তারা ‘অসংবেদনশীল নিষ্ঠুরতা’ হিসাবে বর্ণনা করেছে।

ডব্লিউএইচওর নজরদারি সংস্থা সিস্টেম ফর অ্যাটাকস অন হেলথ কেয়ার (এসএসএ), জাতিসঙ্ঘের শিশু তহবিল (ইউনিসেফ), জাতিসঙ্ঘের জনসংখ্যা তহবিল এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে স্বাস্থ্যসেবার উপর এ পর্যন্ত ৩১টি হামলার ঘটনা নথিভুক্ত করা হয়েছে।

রিপোর্টে রাশিয়ার হামলায় ২৪টি স্বাস্থ্যসেবা কেন্দ্র ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে পাঁচটি অ্যাম্বুলেন্স। জাতিসঙ্ঘের এজেন্সিগুলোর বিবৃতি অনুসারে, হামলায় এ পর্যন্ত মোট ১২ জন নিহত এবং ৩৪ জন আহত হয়েছে।

বুধবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলের মারিউপোলের একটি শিশু হাসপাতালে হামলায় এক তরুণীসহ অন্তত তিনজন নিহত হয়।

জাতিসঙ্ঘের প্রজনন স্বাস্থ্য সংস্থার মতে, এর আগেও ইউক্রেনের দুটি প্রসূতি হাসপাতালে হামলা চালানো হলে, সেগুলো ধ্বংস হয়ে যায়।

জাতিসঙ্ঘের সংস্থা প্রধানরা রোববার এক বিবৃতিতে বলেছেন, স্বাস্থ্য পরিচর্যা এবং স্বাস্থ্যকর্মী বিশেষ করে নারী, শিশু এবং অন্যান্য দুর্বল গোষ্ঠীর উপর আক্রমণ, সরাসরি জনগণের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা দেয়ার ক্ষমতাকে প্রভাবিত করছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, আমরা ইতোমধ্যেই দেখেছি যে ইউক্রেনের অভ্যন্তরে গর্ভবতী মহিলা, সদ্য মা হওয়া, ছোট শিশু এবং বয়স্ক ব্যক্তিদের স্বাস্থ্যসেবার চাহিদা বাড়ছে, কিন্তু সহিংসতার কারণে পরিষেবা সুবিধাগুলো ক্রমশ মারাত্মকভাবে সীমিত হয়ে আসছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com