ইউক্রেন যুদ্ধের নতুন তথ্য প্রকাশ করল রাশিয়া

0

ইউক্রেন যুদ্ধের নতুন তথ্য প্রকাশ করল রাশিয়া। ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করা রুশ কর্তৃপক্ষের দাবি, ইউক্রেনের ল্যাবে মার্কিন যুক্তরাষ্ট্র সামরিক উদ্দেশ্যে জীবাণু অস্ত্র নিয়ে গবেষণা করছিল। এ কর্মসূচির সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায়কে ওয়াশিংটনের অবহিত করা উচিত বলেও মনে করে দেশটি।

বৃহস্পতিবার (১০ মার্চ) তুরস্কে আয়োজিত এক বৈঠকের পর এমন দাবি জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

এই দাবি উত্থাপনের পরেই মুখ খুলেছে হোয়াইট হাউস। ‌‘ঠাকুর ঘরে কেরে, আমি কলা খাইনি’ এমন কথা তারা বলেই ফেলেছে। রাশিয়া ইউক্রেনে রাসায়নিক কিংবা জীবাণু অস্ত্র হামলার পরিকল্পনা করতে পারে বলে সতর্ক করেছে আমেরিকা। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রেস সেক্রেটারি জেন সাকি।

ফলে আর বুঝতে বাকি থাকে না যে বিশ্ব একটা জটিল যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে। আর পরমাণুযুদ্ধের দিকে যদি রাশিয়া এগিয়ে যায় তাহলে তার পুরো দায় আমেরিকার ঘাড়ে গিয়ে পড়বে। ইতিমধ্যে ১৩৬০ কোটি ডলার অনুমোদন মার্কিন প্রতিনিধি পরিষদ ও ১৪০ কোটি ডলার দিচ্ছে আইএমএফ। বরাবরের মতো ইউরোপের দ্বৈতনীতি এখন সারা পৃথিবীব্যাপী সমালোচনার কেন্দ্রবিন্দু।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, রাশিয়ার নিরাপত্তাজনিত উদ্বেগের বিষয়ে ‘কেউই আমাদের কথা শোনে না’। পূর্ব ইউক্রেনে সম্প্রতি যেসব এলাকা ‘মুক্ত করা হয়েছে’, সেসব এলাকায় কিছু ‘নতুন তথ্য’ পাওয়া গেছে, যা থেকে বোঝা যায়, এসব এলাকার ওপর হামলার বিষয়ে কয়েক মাস ধরেই প্রস্তুতি নেয়া হয়েছে। এমনটা হলে ‘ইউক্রেন সংঘাত পারমাণবিক যুদ্ধের দিকে মোড় নিতে পারে’ এমন বিশ্বাস তার। তবে মস্কো আর কখনো পশ্চিমের ওপর নির্ভরশীল হতে চায় না বলে যুক্তরাষ্ট্র ও ইউরোপকে সতর্ক করে দিয়েছেন তিনি।

এদিকে হোয়াইট হাউজের এই প্রেস সেক্রেটারি বলেন, ইউক্রেনে যুক্তরাষ্ট্র জৈব ও রাসায়নিক অস্ত্রের ল্যাব থাকা এবং রাসায়নিক অস্ত্র উন্নয়নের যে দাবি রাশিয়া করেছে তা অবাস্তব। এই মিথ্যা দাবি করে রাশিয়া তাদের পূর্বপরিকল্পিত এবং উসকানিহীন হামলার যৌক্তিকতা তুলে ধরার ‘স্পষ্ট ষড়যন্ত্র’ করছে, বলেন তিনি।

সের্গেই অভিযোগ তুলে বলেন, জীবাণু অস্ত্র তৈরির জন্য পেন্টাগন ইউক্রেনকে ব্যবহার করছে। তবে যুক্তরাষ্ট্র এ ধরনের অভিযোগকে ‘উদ্ভট’ বলে উল্লেখ করেছে।

হোয়াইট হাউসের এই অস্বীকৃতিতে ‘বিস্মিত হওয়ার কিছু নেই’। ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ বলেছে, এমন কিছু হওয়ার বিষয়ে তাদের কাছে কোনো তথ্যপ্রমাণ নেই। কারণ ‘গভীর গোপনীয়তার’ সঙ্গেই যুক্তরাষ্ট্র এসব অস্ত্র তৈরি করছে।

অন্যদিকে ইউক্রেনে রাশিয়ার নতুন করে হামলা নিয়ে পশ্চিমা কর্মকর্তাদের আশঙ্কার মধ্যে হোয়াইট হাউজ দেশটিতে রাশিয়ার এই সম্ভাব্য হামলা নিয়ে সতর্ক করল।

পশ্চিমা কর্মকর্তারা বলছেন, ইউক্রেনে যুদ্ধের ঝুঁকি বাড়তে পারে এবং বিশেষ করে রাশিয়ার অপ্রচলিত অস্ত্র ব্যবহারের আশঙ্কা নিয়ে তারা ‘খুবই উদ্বিগ্ন’। এই ধরনের অস্ত্র সাধারণভাবে রাসায়নিক অস্ত্রকে বোঝালেও শব্দটি কৌশলগত (ছোট আকারের) পারমাণবিক অস্ত্র, জৈবিক অস্ত্র এবং ডার্টি বোমাকেও বুঝিয়ে থাকে।

এক পশ্চিমা কর্মকর্তা জানিয়েছেন, আমাদের উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ রয়েছে।

এছাড়াও হোয়াউট হাউজ বলছে, পশ্চিমাদের উদ্বিগ্ন হওয়ার আরেক কারণ হচ্ছে, রাশিয়া এর আগে যেসব জায়গায় সংঘাতে জড়িয়েছে, বিশেষ করে, সিরিয়ায় মস্কোর মিত্রদের রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে দেখা গেছে। ইউক্রেনে রাসায়নিক বা জীবাণু অস্ত্র ব্যবহারের পরিকল্পনা কিংবা এমন অস্ত্র ব্যবহার করে একটি সাজানো হামলা চালানোর বিষয়ে আমাদের সবার সতর্ক থাকা উচিত।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com