তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রকে সঙ্ঘাতের হুঁশিয়ারি চীনের

0

তাইওয়ানেকে স্বাধীনতায় উৎসাহিত করলে ‘সামরিক সঙ্ঘাতে’ জড়াতে পারে যুক্তরাষ্ট্র ও চীন। যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত কিং গ্যাং হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘তাইওয়ান ইস্যুটি যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বারুদবাক্সের সমতুল্য। তাইওয়ান কর্তৃপক্ষ যদি যুক্তরাষ্ট্রের মাধ্যমে ক্ষমতাপ্রাপ্ত হয়ে স্বাধীনতার পথে হাঁটে, তবে চীন-যুক্তরাষ্ট্রের মতো বড় দু’টি দেশ সামরিক সঙ্ঘাতে জড়িয়ে পড়তে পারে। তাইওয়ান দ্বীপ নিয়ে চীনের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই নতুন করে এমন সতর্কবার্তা দিলেন কিং গ্যাং।

তাইওয়ানকে নিজের বিচ্ছিন্ন প্রদেশে হিসেবে বিবেচনা করে থাকে বেইজিং। যদিও তা অস্বীকার করে তাইওয়ানকে স্বাধীন রাষ্ট্র বলে দাবি করে আসছে দ্বীপটির সরকার। গত নভেম্বরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সতর্ক করে বলেন, যুক্তরাষ্ট্র থেকে তাইওয়ানের স্বাধীনতার জন্য যেকোনো সমর্থন হবে ‘আগুন নিয়ে খেলা। আর যারা আগুন নিয়ে খেলবে তারাই পুড়ে যাবে’। এমন পরিস্থিতিতে চীনা রাষ্ট্রদূত কিং গ্যাং শুক্রবার যুক্তরাষ্ট্রের সরকারি সংবাদমাধ্যম ন্যাশনাল পাবলিক রেডিওকে (এনপিআর) দেয়া সাক্ষাৎকারে তাইওয়ানের বর্তমান প্রশাসনের দোষারোপ করেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের সমর্থন এবং উৎসাহে তাইওয়ানের প্রশাসন স্বাধীনতার এজেন্ডা নিয়ে সামনে অগ্রসর হচ্ছে। কিং গ্যাং আরো যুক্ত করেন, চীনের সাথে তাইওয়ান কার্ড নিয়ে খেলছে যুক্তরাষ্ট্র।

রাষ্ট্রদূত কিং এর এমন বক্তব্যে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সবশেষে গত সপ্তাহে তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা জোনে চীনের ৩৯টি যুদ্ধবিমান অনুপ্রবেশ করেছে বলে দাবি করেছে তাইপে। তার আগে গত বছরের শেষ দিকে রেকর্ড সংখ্যক যুদ্ধবিমানের অনুপ্রবেশ ঘটে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com