গুপ্তচরবৃত্তির অভিযোগে চায়না ইউনিকমকে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র

0

টেলিকম কোম্পানি চায়না ইউনিকমকে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তা ইস্যু ও গুপ্তচরবৃত্তির অভিযোগে এনে যুক্তরাষ্ট্রে এটিকে নিষিদ্ধ করা হয়েছে। শুক্রবার (২৮জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) জানিয়েছে, যুক্তরাষ্ট্রে কোম্পানিটির অনুমোদন বাতিল করতে সর্বসম্মতভাবে ভোট দেওয়া হয়েছে। ফলে চায়না ইউনিকমের আমেরিকান ইউনিট তাদের কার্যক্রম পরিচালনা করতে পারবে না।

অনুমোদিত নিয়ম অনুযায়ী, টেলিকম কোম্পানিটিকে আগামী ৬০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে সেবা কার্যক্রম বন্ধ করতে হবে।

এফসিসির চেয়ারপারসন জেসিকা রোজেনওয়ারসেল বলেন, চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিগুলো আমাদের টেলিকমিউনিকেশন নেটওয়ার্কগুলোর নিরাপত্তার জন্য সত্যিকারের হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ বিষয়ে যথেষ্ট প্রমাণ আছে বলেও জানান তিনি।

চায়না ইউনিকম জানিয়েছে, গত দুই বছর ধরে অত্যন্ত নির্ভরযোগ্যতার সঙ্গে গ্রাহকদের সেবা দেওয়া হয়েছে। মার্কিন আইন ও বিধান মেনে এটি যুক্তরাষ্ট্রে কার্যক্রম পরিচালনা করছে বলেও জানানো হয়।

কোম্পানিটি আরও জানায়, পরিস্থিতি অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে অবস্থিত চীনের দূতাবাস থেকেও এ ব্যাপারে কোনো তথ্য জানানো হয়নি।

জাতীয় নিরাপত্তা উদ্বেগের কারণে সাম্প্রতিক বছরগুলোতে মার্কিন কর্তৃপক্ষ চীনা প্রযুক্তি ও টেলিকম সংস্থাগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com