চতুর্থ দিনের আমরণ অনশনে ইউএমসি জুট মিলের শ্রমিকরা

0

মজুুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি প্রদানসহ ১১ দফা দাবিতে চতুর্থ দিনের মতো আমরণ অনশন করছে নরসিংদীর ইউএমসি জুট মিলের শ্রমিকরা। তীব্র শীত উপেক্ষা করে রাতভর অনশন স্থলে অবস্থান করেন শ্রমিকরা। অনশনে অংশ নিয়ে গত দু’দিনে অসুস্থ হয়ে পড়েছেন তিন জন শ্রমিক।

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক ইউনিয়ন সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে এ অনশন কর্মসূচি পালন করছেন তারা। শ্রমিকরা বলছেন, দফায় দফায় আলোচনা হলেও দাবি বাস্তবায়নের কোনো আশা দেখছেন না তারা। বাধ্য হয়ে রুটি-রুজির সংগ্রামে নেমেছে শ্রমিক শ্রেণি। জীবন গেলেও এবারের অনশনে অটুট থাকবেন বলেও জানিয়েছেন শ্রমিক-নেতারা।

এর আগে দাবি বাস্তবায়নে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে গত ১০ই ডিসেম্বর থেকে শুরু করা আমরণ অনশন ১৪ই ডিসেম্বর স্থগিত করেন পাটকল শ্রমিকরা। শ্রম প্রতিমন্ত্রীর আশ্বাসে শ্রমিক নেতারা তিন দফায় কর্মসূচি স্থগিত করেন।

দাবি পূরণে শ্রমিকরা গত ২৮শে ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন।

এরই মধ্যে সিবিএ-ননসিবিএ নেতারা শ্রমমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, পাট মন্ত্রণালয়ের সচিব, বিজিএমসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে তিন দফায় বৈঠক করেন। কিন্তু কোনো সমাধানে আসতে না পারায় শ্রমমন্ত্রী আরও এক মাসের সময় চান। কিন্তু ওই এক মাস পর মজুরি কমিশন বাস্তবায়ন হবে কি না তা নিশ্চিত করেননি কেউই। শুধু সময় ক্ষেপন করার অভিযোগ তুলে আন্দোলন ছাড়া দাবি বাস্তবায়নের বিকল্প কোন পথ দেখছেন না বলে জানান পাটকল শ্রমিকরা।

এ সময় সিবিএ, নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দসহ মিলের শত শত শ্রমিক অংশ নেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশনের ঘোষণাও দেন শ্রমিকরা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com