যে তাসবিহ পাঠে গোনাহ ঝরে

0

আল্লাহ বান্দাকে সৃষ্টি করেছেন ইবাদতের জন্য। আল্লাহর প্রতি বান্দা যেন আনুগত্য থাকে। সেজন্য আল্লাহ তাআলা মানুষকে সৃষ্টি করেছেন। কিন্তু শয়তানের ধোঁকায় পড়ে মানুষ খারাপ কাজে লিপ্ত থাকে। বিশ্বে এমন কোনও মানুষ নেই যে কেউ গোনাহ করছে না। তাই গোনাহ করার পর আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করার মাধ্যমে তা থেকে মুক্ত হয়। এছাড়া ক্ষমা প্রার্থনা ছাড়াও শুধু তাসবিহ পড়ার মাধ্যমে মানুষের সব গোনাহ গাছের শুকনো পাতার মতো ঝরে পড়ে যায়। রাসুল (স.) এমনই একটি আমলের কথা বলেছেন।

হজরত আনাস ইবনে মালিক রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটি শুকনো পাতাওয়ালা গাছের কাছ দিয়ে যাচ্ছিলেন। তিনি তাঁর হাতের লাঠি দিয়ে তাতে আঘাত করলে পাতাগুলো ঝরে পরে। অতপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন কোনো বান্দা-

اَلْحَمْدَ لِلَّهِ وَسُبْحَانَ اللَّهِ وَلاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَاللَّهُ أَكْبَرُ

উচ্চারণ : ‘আলহামদুলিল্লাহ, সুবহানাল্লাহ, ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবার’

অর্থ : সব প্রশংসা আল্লাহ তাআলার জন্য, আল্লাহ তাআলা অতি পবিত্র এবং আল্লাহ তাআলা ব্যতিত সত্য কোনো মাবুদ নেই, আর তিনি অতি মহান।’

এ তাসবিহ পড়লে আল্লাহ তাআলা ওই বান্দার গোনাহগুলো এভাবে (শুকনো গাছের পাতার মতো) ঝরিয়ে দেবেন; যেভাবে বিশ্বনবির লাঠির আঘাতে গাছের পাতাগুলো ঝরে পড়েছে।’ (তিরমিজি, তালিকুর রাগিব)

তাই প্রত্যেক মুসলিম নর-নারীর উচিত নিয়মিত তাসবিহ পাঠ করে নিজেদের গোনাহ গুলো ঝরিয়ে নেয়া। এছাড়া সব ধরণের খারাপ কাজ থেকে নিজেকে বিরত রাখা। আল্লাহ যেন আমাদের গোনাহমুক্ত জীবন গড়ার তাওফিক দেন। আমিন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com