শীতে অ্যালার্জির সমস্যা ও করণীয়

0

শীতে অ্যালার্জির সমস্যায় ভুগছেন অনেকেই। এ সময় বৃষ্টি না হওয়ার কারণে বাইরে ধুলোবালি ও বাতাসে জীবাণুর পরিমাণ বেড়ে যায়, যা থেকে ত্বকে অ্যালার্জি সমস্যা দেখা দেয়। 

কারও কারও ক্ষেত্রে অ্যালার্জি সামান্য অসুবিধা করে, কারও ক্ষেত্রে জীবনকে দুর্বিষহ করে তোলে।

অ্যালার্জিতে হাঁচি থেকে শুরু করে খাদ্যেও ওষুধের মারাত্মক প্রতিক্রিয়া ও শ্বাসকষ্ট হতে পারে। ঘরের ধুলোবালি পরিষ্কার করছেন? হঠাৎ করে হাঁচি এবং পরে শ্বাসকষ্ট দেখা দেয়। 

গরুর মাংস, চিংড়ি মাছ, ইলিশ, গরুর দুধ, বেগুন খেলেই শুরু হলো গা চুলকানি। এ থেকে চামড়ায় লাল লাল চাকা হয়ে ফুলে ওঠে। অনেক সময় ফুলের ঘ্রাণ নিলেও অস্বস্তি লাগে। এসব উপসর্গ দেখা দিলে আপনার অ্যালার্জি আছে ধরে নিতে হবে।

অ্যালার্জি কী 

প্রতিটি মানুষের শরীরে একটি প্রতিরোধ ব্যবস্থা বা ইমিউন সিস্টেম থাকে। কোনো কারণে এই ইমিউন সিস্টেমে গোলযোগ দেখা দিলে তখনই অ্যালার্জির বহিঃপ্রকাশ ঘটে।

অ্যালার্জিজনিত প্রধান সমস্যা

অ্যালার্জিজনিত সর্দি বা অ্যালার্জিক রাইনাইটিস। এর উপসর্গ হচ্ছে– অনবরত হাঁচি, নাক চুলাকানো, নাক দিয়ে পানি পড়া বা নাক বন্ধ হয়ে যাওয়া, কারও কারও চোখ দিয়েও পানি পড়ে এবং চোখ লাল হয়ে যায়।

অ্যালার্জিক রাইনাইটিস দুই ধরনের

সিজনাল অ্যালার্জিক রাইনাইটিস 

বছরের একটি নির্দিষ্ট সময়ে অ্যালার্জিক রাইনাইটিস হলে একে সিজনাল অ্যালার্জিক রাইনাইটিস বলা হয়।

পেরিনিয়াল অ্যালার্জিক রাইনাইটিস 

সারাবছর ধরে অ্যালার্জিক রাইনাইটিস হলে একে পেরিনিয়াল অ্যালার্জিক রাইনাইটিস বলা হয়।

লক্ষণ ও উপসর্গ

সিজনাল অ্যালার্জিক রাইনাইটিস
 
ঘন ঘন হাঁচি, নাক দিয়ে পানি পড়া ও নাসারন্ধ্র বন্ধ হয়ে যাওয়া। ও চোখ দিয়ে পানি পড়া। 

পেরিনিয়াল অ্যালার্জিক রাইনাইটিস

পেরিনিয়াল অ্যালার্জিক রাইনাইটিসের উপসর্গগুলো ঋতুভিত্তিক। এ ক্ষেত্রে উপসর্গগুলোর তীব্রতা কম হয় এবং স্থায়িত্ব কাল বেশি হয়।

অ্যালার্জি প্রতিরোধে কী করবেন

অ্যালার্জি প্রতিরোধের একমাত্র উপায় হলো– কারণ শনাক্ত করে তা এড়িয়ে চলা। রোগীকে প্রথমেই বুঝতে হবে কী কারণে তার অ্যালার্জির সমস্যা হয়।  

অ্যালার্জি চিকিৎসার প্রথম ধাপ হলো হেলথ এডুকেশন। যাদের এই সমস্যা আছে, তাদের শীতের ধুলোবালি ও গাড়ির কালো ধোয়া থেকে নিরাপদ থাকতে মাস্ক ব্যবহার করতে হবে।   

চিকিৎসা

যদিও এলার্জির কারণ এড়িয়ে চলা এই রোগের প্রধান চিকিৎসা। এই রোগের প্রধান ওষুধ হলো– অ্যান্টিহিস্টামিন, স্টেরয়েডজাতীয় নাকের স্প্রে। এ ছাড়া বয়সভেদে মন্টেলুকাস্টজাতীয় ট্যাবলেট বেশ কার্যকর। 

তবে যে কোনো ওষুধ ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com