শীতে ঠোঁটের কোণায় ঘা

0

শীতে অনেকেরই ঠোঁট লাল হয়ে ফেটে যায়, কোনাগুলি ফেটে যায়। মুখের বা ঠোঁটের দুই কোণায় ঘা হয়ে সাদা হয়ে যায়।হা করতে কষ্ট হয়। ফুলে যায়, ব্যথা হয় এবং খেতে অসুবিধা হয়। দেখতেও খারাপ লাগে।  

ঠোঁট ফাটলে অনেক সময় ত্বকের মরা অংশ জমে ঠোঁটের ওপর। এটা বন্ধ করতে রাতে ঘুমানোর সময় বাদাম তেল লাগাতে হবে ঠোঁটে। মরা অংশ কোনো অবস্থাতেই টেনে তোলা যাবে না। ঠোঁট ভেজাতে জিব দিয়ে কখনো চাটবেন না। মুখের লালায় যে রাসায়নিক উপাদান থাকে, তা ঠোঁটকে আরও শুকিয়ে দেয়।  

পুরো শীতে গোলাপের পাপড়ির মতো ঠোঁটের কোমলতা ধরে রাখতে আজ থেকেই আমাদের যত্ন নিতে হবে।  ঠোঁট মসৃণ করতে দুধের সর, মধু ও চিনি দিয়ে প্রতিদিন মাত্র দুই মিনিট ম্যাসাজ করুন। পাবেন চমৎকার ফল।

আমাদের শরীর আর্দ্র থাকলে ঠোঁটও শুষ্ক হবে না। এজন্য প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি পান করুন।  

ঠোঁট শুষ্ক লাগলে কখনোই জিভ দিয়ে ভেজাবেন না, সঙ্গে লিপবাম রাখুন। কয়েকঘণ্টা পরপর লাগিয়ে নিন।  
খাবারের বিষয়েও থাকতে হবে সচেতন। ভিটামিন সি সমৃদ্ধ লেবু, জলপাই, আনারস, স্ট্রবেরি, টমেটো, ব্রকলি, সবুজ শাক সবজিসহ সব সময় সহজপাচ্য ও হালকা মশলাযুক্ত স্বাস্থ্যকর খাবার খান। নিয়মিত খেজুর, বাদাম, দুধ বেশি বেশি খান।  

ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং দেহ ও ত্বকের কোষের ক্ষতিরোধ করে। তাছাড়া টিস্যুর গঠন ও ক্ষতস্থানের আরোগ্য লাভেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এ পুষ্টি উপাদান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com