শেষরাত হোক ইবাদতময়

0

সন্ধ্যার মুগ্ধতায় ভর করে পৃথিবীতে নেমে আসা রাত যেমন রহস্যময় তেমনি সৌন্দর্যময়। বেলা শেষের আকাশ যখন কালো রঙের আবরণে সাজে, তখন কালো আকাশের গায়ে জ্বলে ওঠে লক্ষ কোটি নক্ষত্রের রুপালি আলো। আকাশের গায়ে প্রজ্বলিত এইসব নক্ষত্র খচিত বেনারসি রাতের আকাশকে করে আরও সৌন্দর্যময়। সেই সৌন্দর্যের মধ্যে রুপালি আলোর পসরা সাজায় পূর্ণিমার রূপ ঝলমল চাঁদ। চাঁদের সেই নির্মল আলো বৃক্ষের পাতার ফাঁক গলে লুটোপুটি খায় নরম মৃত্তিকায়। আর জোছনার অজস্র ধারা প্রকৃতির বুকে জাগিয়ে তোলে এক মোহময় রূপমাধুরী।

সে রূপমাধুরীর কোমল পরশে মুমিন বান্দার মনের গহীনে জেগে ওঠে প্রভুপ্রেমের অনন্য উচ্ছ্বাস। তাই তো রাতের নির্জনে আল্লাহর প্রিয় বান্দারা সিজদায় লুটিয়ে পড়েন প্রভুর কুদরতি পায়ে। পবিত্র এ প্রেম একান্তই স্রষ্টা ও সৃষ্টির অভিসার। এ প্রেম তাদের কুফরের প্রবল আক্রমণের মোকাবিলায় অটল রাখে। বিজয়ীর মালায় ভূষিত করে। যেমন ভূষিত হয়েছিলেন বদরের সেই সৌভাগ্যবান মুজাহিদরা।

বদরের ময়দানে সত্যের ফুল ফোটাতে নিরস্ত্র মুজাহিদদের অতুলনীয় গুণগুলোর মধ্যে এটিও ছিল একটি বিশেষ গুণ। তারা রাতের শেষ প্রহরে জেগে উঠে চোখের পানি ফেলে কাঁদতেন। আল্লাহতায়ালার কাছে গুনাহ থেকে মাফ চাইতেন। আল্লাহতায়ালা তাদের সে কথা পবিত্র কোরআনে উল্লেখ করে বলেন, ‘এসব লোক অগ্নিপরীক্ষায় অটল ও অবিচল, সত্যের অনুরাগী, পরম অনুগত, আল্লাহর পথে ধনসম্পদ উৎসর্গকারী এবং রাতের শেষ প্রহরে আল্লাহর কাছে ভুলত্রুটির জন্য ক্ষমা প্রার্থী।’ (সুরা আলে ইমরান, আয়াত :১৭)

আমরা অনেকেই আছি, যারা এই রাতকে ক্ষমা পাওয়ার পরিবর্তে পাপের নিয়ামক বানিয়ে নিই। রাত যত গভীর হয় আমাদের পাপাচার ততই বেগবান হয়। অহেতুক গল্পগুজব, পরনিন্দা বা অনৈতিক কথাবার্তায় লিপ্ত থাকি। সমাজের বেশির ভাগ মানুষই এসবের জড়িত। রাতে বন্ধুদের সঙ্গে অযথা রাস্তায় ঘুরে বেড়ানো, আর যারা বাইরে যায় না, তারা ঘরে বসে ইন্টারনেটে সারা দুনিয়া চষে বেড়ায়। অথচ আল্লাহতায়ালা এই রাতকে ঘুম বা স্রষ্টা অন্বেষণকারীদের স্রষ্টাকে পাওয়ার সূত্র আর প্রভুপ্রেমিকদের সেতুবন্ধ হিসেবে সৃষ্টি করেছেন। তাই তিনি রাতের পরতে পরতে  সৌন্দর্য ঢেলে দিয়েছেন। আল্লাহতায়ালা বলেন, ‘নিশ্চয়ই নভোম-ল ও ভূ-ম-ল সৃজনে এবং দিন-রাতের পরিবর্তনে সুস্পষ্ট নিদর্শন রয়েছে জ্ঞানীদের জন্য। যারা দাঁড়িয়ে, বসে, শুয়ে আল্লাহর জিকির করে এবং নভোম-ল ও ভূ-ম-ল সৃজন নিয়ে চিন্তা ভাবনা করে। (তারা স্বতঃস্ফূর্তভাবে স্বীকার করতে বাধ্য হয়) হে আমার প্রতিপালক! আপনি এগুলো বৃথা সৃষ্টি করেননি। আপনি বৃথা সৃষ্টি করার দোষ থেকে পবিত্রতম।’ (সুরা, আল ইমরান, আয়াত : ১৯০-১৯২)

আচ্ছা আমরা কি পারি না? এই নির্জন নিশিকে শুধু ঘুম কিংবা পাপাচারে নষ্ট না করে মহান আল্লাহর ডাকে সাড়া দিয়ে তারই কুদরতি পায়ে অবনত মস্তকে লুটিয়ে পড়তে। রাতের দ্বি-প্রহরে জেগে উঠে দুচার রাকাত তাহাজ্জুদ নামাজ পড়তে? এখন তো রাত যথেষ্ট বড় এবং নাতিশীতোষ্ণ। ইচ্ছে করলেই আমরা পরিমাণ মতো ঘুমিয়েও তাহাজ্জুদে অভ্যস্ত হতে পারি। রাত ১০টায় ঘুমিয়ে পড়লে রাত ৪টায় সহজেই জাগা যায়। এতে ৬ ঘণ্টার পর্যাপ্ত ঘুমও হবে। আবার তাহাজ্জুদও পড়া যাবে।

তাহাজ্জুদের ফজিলত বর্ণনাতীত। এর ফজিলত প্রসঙ্গে মহান আল্লাহ বলেন, ‘রাতের কিছু অংশে তাহাজ্জুদ নামাজ কায়েম করুন; এটা আপনার জন্য এক অতিরিক্ত কর্তব্য। আশা করা যায়, আপনার প্রতিপালক আপনাকে প্রতিষ্ঠিত করবেন মাকামে মাহমুদে (প্রশংসিত স্থানে)।’ (সুরা বনি ইসরাইল, আয়াত : ৭৯)

তিনি আরও বলেন, ‘তারা শয্যা ত্যাগ করে আকাক্সক্ষা ও আশঙ্কার সঙ্গে তাদের প্রতিপালককে ডাকে এবং আমি তাদের যে রুজি প্রদান করেছি, তা থেকে তারা দান করে।’ (সুরা সিজদা, আয়াত : ১৬)

তাহাজ্জুদ নামাজ হলো আম্বিয়া আলাইহিস সালামদের সুন্নত। আল্লাহতায়ালার প্রিয় বান্দাদের অভ্যাস আর আল্লাহর সঙ্গে বান্দার গভীর সম্পর্ক স্থাপন তথা নৈকট্য ও সন্তোষ অর্জনের অন্যতম পন্থা। তাই তো রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে আল্লাহপ্রেমীদের প্রেমও গভীরতর হতে থাকে। তারা নির্জনে রাতের আঁধারে প্রভুর কুদরতি পায়ে লুটিয়ে পড়ে ক্ষমা চান আপন অপরাধ ও অক্ষমতার। এ প্রেমে যা কিছু অর্জন হয়, তা পরপারের সুখময় সময়ের পাথেয়। আল্লাহতায়ালা তাদের সম্পর্কে পবিত্র কোরআনে বলেন, ‘তারা শেষরাতে ক্ষমা প্রার্থনা করে।’ (সুরা জারিয়াত, আয়াত : ১৮)

অন্য এক আয়াতে তাদের আল্লাহর প্রিয় বান্দা ও ইমানদার আখ্যায়িত করে আল্লাহতায়ালা বলেছেন, ‘আল্লাহর প্রিয় বান্দা তারা, যারা তাদের প্রতিপালকের দরবারে সিজদা করে এবং দাঁড়িয়ে থেকেই রাত কাটিয়ে দেয়।’ (সুরা ফুরকান, আয়াত : ৬৩-৬৪)

তাই আসুন! আমরা অহেতুক গল্প, ঘুম আর পাপাচারে রাতকে পার না করে রাতটিকে কাজে লাগাই। এটাই যে মুমিনদের বৈশিষ্ট্য। কেন না প্রেমিক ও প্রেমাস্পদের অন্তর্নিহিত গোপন কথার জন্য রাতের এই নির্জনতা থেকে অধিক উপযোগী সময় আর হতে পারে না। তাই এমন তারাভরা রাতে রুপালি চাঁদের ইন্দ্রজালে মুগ্ধ হয়ে এই রাত এবং রাতের প্রকৃতি নিয়ে আজ একটু ভাবি আর আল্লাহর ইবাদতে কিছুটা সময় কাটানোর চেষ্টা করি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com