মা–বাবার পা ধুইয়ে দেওয়া সন্তান জঙ্গিবাদে জড়ায় না

0

জীবনে প্রথম বাবাকে কোলে নিলাম। ছোটবেলায় যেভাবে আমাকে কোলে নিত বাবা! বেঁচে থাক বাবা হাজার বছর। প্রায় পাঁচ হাজার মানুষের সামনে মনে হচ্ছিল, আমার বাচ্চাটা আমার কোলে ছিল। এমন কিছু কথা লিখে বাবাকে কোলে নেওয়া ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) শিক্ষার্থী হাবিবুর রহমান সবুজ। কেউ মা–বাবাকে চুমু খাচ্ছে! কেউবা জড়িয়ে ধরেছে, এমনকি পা ধুয়ে দিচ্ছে—এ ধরনের অসংখ্য হৃদয় স্পর্শ করা ছবি ঘুরছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

১৮ অক্টোবর ডিআইইউর স্থায়ী ক্যাম্পাস আশুলিয়ায় আর্ট অব লিভিং কোর্সের আয়োজনে হয়ে গেল প্যারেন্টস ডে। প্রায় দুই হাজার অভিভাবকের সঙ্গে দিনটি উদ্‌যাপন করেন বিশ্ববিদ্যালয়টির অসংখ্য শিক্ষার্থী।

দিনব্যাপী এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে উপস্থিত হয়েছিলেন শিক্ষার্থীদের মা–বাবারা। জাতীয় সংগীত ও পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর প্রত্যেক শিক্ষার্থী মা–বাবাকে পা ধুইয়ে দেন। তারপর শুরু হয় মিলনায়তনের ভেতর মূল অনুষ্ঠান। মিলনায়তন ভর্তি মা–বাবাসহ শিক্ষার্থীরা অধিকাংশ সময়ই কান্না করছিলেন। এ কান্না আনন্দের কান্না, ভালোবাসার কান্না, সুসম্পর্কের কান্না। এমন হাজারো শিক্ষার্থী আছে, হয়তো এই এক দিনই শুধু মা–বাবাকে জড়িয়ে ধরেছে, কপালে চুমু খেয়েছে।

দিনব্যাপী অনুষ্ঠানে মা–বাবাদের প্রত্যেক পর্বে ছিল স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। কেউ গেয়েছেন গান, কেউবা নাচ বা অভিনয়, আবার ফাঁকে ফাঁকে স্মৃতিচারণা। মা–বাবা ও সন্তান মিলে গলা মিলিয়েছেন অসংখ্য গানে। বিশ্ববিদ্যালয়ে ডিরেক্টর অব স্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমানের সঞ্চালনার প্রত্যেক বাঁকে ছিল চমক ও আত্মিক বন্ধনের সুর।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com