বিশ্বজুড়ে ওজন কমানোর ৯টি সহজ উপায়

0

ওজন কমানো মুখের কথা নয়। প্রতিদিন নিয়ম মেনে শরীরচর্চা, স্বাস্থ্যকর ডায়েট মেনে চলা থেকে শুরু করে অনেক কিছুই করা দরকার হয়। মজার ব্যাপার হলো, এসবের বাইরে একেক দেশে ওজন কমানোর জন্য একেকরকম উপায় মেনে চলা হয়। যা তাদের ঐতিহ্যগত এবং বছরের পর বছর ধরে জীবন যাপনের পদ্ধতি হিসাবে মেনে চলা হয়েছে। টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে নানা দেশে ওজন কমানোর সহজ ও স্মার্ট কিছু কৌশল।

থাইল্যান্ড: মশলাদার খাবার
থাই খাবার বিশ্বের স্পিরিস্ট খাবারগুলোর মধ্যে একটি। মশলাদার খাবার আপনার বিপাক বাড়াতে সাহায্য করে এবং সামান্য জিঙের মাধ্যমে আপনার খাওয়া ধীর করে দেয়। ধীরে ধীরে খাওয়া ওজন হ্রাস করার একটি ভালো উপায় এবং মশলাদার খাবার আপনাকে এটি করতে সহায়তা করতে পারে।

Ojon

পোল্যান্ড: ঘন ঘন বাড়িতে রান্না করা খাবার খাওয়া
অর্থের অপচয় থেকে রক্ষা পেতে এবং স্বাস্থ্য অটুট রাখতে পোল্যান্ডের বেশিরভাগ মানুষই বাড়িতে খাওয়া পছন্দ করেন। কানাডিয়ানরা তাদের আয়ের প্রায় ৩০ শতাংশ বাইরের খাবার খেয়ে ব্যয় করেন। তাদের তুলনায় পোল্যান্ডের মানুষেরা তাদের আয়ের মাত্র ৫ শতাংশ ব্যয় করেন বাইরের খাবারে।

জার্মানি: সকালের খাবার গুরুত্বপূর্ণ
প্রায় ৭৫ শতাংশ জার্মান প্রতিদিন ভারী সকালের খাবার খান, এর মধ্যে আস্ত শস্যের সিরিয়াল, রুটি এবং ফল অন্তর্ভুক্ত রয়েছে। বিশেষজ্ঞরা বছরের পর বছর ধরে মানুষকে সকালের খাবার বাদ না দেয়ার জন্য পরামর্শ দিচ্ছেন। সকালে খাবার না খেলে তা পরে আপনাকে উচ্চ-ক্যালোরিযুক্ত খাবার খেতে আগ্রহী করে তোলে। সকালে সঠিক খাবার খেলে পুরো দিনের খাবারেই নিয়ন্ত্রণ রাখা সম্ভব।

যুক্তরাজ্য: ছোট ছোট অংশ খাওয়া
যুক্তরাজ্যর বাসিন্দারা বাড়িতে এবং এমনকি রেস্তোঁরাতেও ছোট ছোট অংশ খাওয়া পছন্দ করে। পুষ্টিবিদদের মতে, খাবার খাওয়ার পরিমান নিয়ন্ত্রণে রাখলে তা আপনার ওজন নিয়ন্ত্রণে সাহায্য করবে।

ফ্রান্স: খুব দ্রুত খাবেন না
ফরাসিরা অবসর সময়ে পারিবারিক খাবার খাওয়ার জন্য পরিচিত। গবেষণায় দেখা যায়, গড়ে ৯২ শতাংশ ফরাসী পরিবার রাতে একসাথে খাবার খেয়ে থাকে। এই খাবারগুলো সাধারণত সপ্তাহের দিনগুলিতে ৩৩ মিনিট এবং সপ্তাহান্তে ৪৩ মিনিটের জন্য স্থায়ী হয়। এটি অযৌক্তিক মনে হতে পারে, তবে দীর্ঘতর খাবার আসলে কম খাওয়ার জন্য উৎসাহ দেয়। পেট ভরার অনুভূতি পেতে মিনিট বিশেক সময় লাগে। বিশ মিনিট পরেই আপনি টের পাবেন যে পেট ভরে গেছে। সুতরাং, বেশি সময় খাওয়ার অর্থ আপনি আসলে কম খাচ্ছেন।

Ojon

ভারত: আয়ুর্বেদিক উপায়
আয়ুর্বেদ হলো ভালো শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য প্রাকৃতিক এবং সামগ্রিক পদ্ধতির উপর ভিত্তি করে প্রাচীন ভারতীয় চিকিৎসা ব্যবস্থা। আয়ুর্বেদ অনেক সহজ উপায় জানায়, যা ওজন কমাতে সাহায্য করে। এই উপায়গুলোর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো।

রাশিয়া: বেশি বেশি শাক-সবজি ও ফল খাওয়া
কানাডার মতো জলবায়ুযুক্ত রাশিয়ার মানুষেরা বেশি বেশি শাকসবজি এবং ফল খান। এটি তাদের ডায়েটকে স্বয়ংক্রিয়ভাবে আরও পুষ্টিকর করে তোলে। এই ফল ও সবজির বেশিরভাগই তাদের নিজস্ব চাষের মাধ্যমে পাওয়া। তারা এগুলো সঠিকভাবে সংরক্ষণও করে থাকে।

মেক্সিকো: দুপুরে ভারী খাবার
মেক্সিকানরা রাতে ভারী খাবারের পরিবর্তে দুপুর ২ টা থেকে বিকেল চারটার মধ্যে ভারী খাবার গ্রহণ করেন। এর পিছনে যুক্তিটি হলো, যদি আপনি একটি রাতে কম খাবার খান, তবে সকালে ভীষণ ক্ষুধা পাবে এবং সকালের খাবারে অনেক বেশি খাবেন, যা ওজন কমাতে সহায়তা করে।

Ojon

হাঙ্গেরি: বেশি বেশি আচার খাওয়া
হাঙ্গেরিয়ানরা কেবল তাদের শসা থেকে শুরু করে মরিচ, বাঁধাকপি এবং টমেটো সবকিছুর আচার তৈরি করে। এই আচারের সমস্ত ভিনেগার আপনাকে ওজন কমাতে সহায়তা করতে পারে। ভিনেগারের এসিটিক অ্যাসিড যা রক্তচাপ, রক্তে শর্করা এবং ফ্যাট গঠনে হ্রাস করতে সহায়তা করে। আপনি যদি বাজার থেকে আচার কিনে থাকেন তবে সোডিয়ামের মাত্রা পরীক্ষা করুন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com