নিষেধাজ্ঞার নেশা ত্যাগ করার ক্ষমতা হারিয়ে ফেলেছে আমেরিকা: জারিফ

0

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, করোনাভাইরাস আমেরিকাকে ‘নিষেধাজ্ঞার নেশা’ ত্যাগ করার সুবর্ণ সুযোগ এনে দিয়েছিল কিন্তু দেশটি ওই নেশা পরিত্যাগ করার ক্ষমতা হারিয়ে ফেলেছে।তিনি সোমবার রাতে নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এ মন্তব্য করেন।

ওই পোস্টে তিনি লিখেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান করোনাভাইরাস মোকাবিলায় উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। এই সাফল্যে ইরানের মানব সম্পদ, বৈজ্ঞানিক গবেষণায় উন্নতি ও বহির্বিশ্বে ইরানের বন্ধু রাষ্ট্রগুলো গুরুত্বপূর্ণ অবদান রেখেছে বলে তিনি উল্লেখ করেন।

নিষেধাজ্ঞা সত্ত্বেও করোনা মোকাবিলায় উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে ইরান

জারিফ তার টুইটার বার্তায় আরো লিখেছেন, কোভিড-১৯ মহামারীর সুযোগে আমেরিকা তার নিষেধাজ্ঞার নেশা পরিত্যাগ করতে পারত; কিন্তু তা করেনি। এর ফলে ইরানি জনগণের অন্তরে আমেরিকা একটি কুখ্যাত দেশ হিসেবেই চিহ্নিত থেকে গেল।

ইরান ও আমেরিকাসহ বিশ্বব্যাপী করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর তুরস্ক, রাশিয়া, চীন ও পাকিস্তানসহ বিশ্বের বহু দেশ তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে। কিন্তু সাম্রাজ্যবাদী মার্কিন সরকার এসব আহ্বান প্রত্যাখ্যান করে উল্টো এ নিষেধাজ্ঞা আরো শক্তিশালী করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com