ইতিহাসে প্রথমবার যুক্তরাষ্ট্রের সব অঙ্গরাজ্যে বিপর্যয় ঘোষণা

0

করোনাভাইরাস মহামারির কারণে ইতিহাসে প্রথমবার যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই বিপর্যয় ঘোষণা করা হয়েছে। গত শনিবার ওয়াইমিং ঘোষণার অনুমোদন দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনার ভয়াবহতায় সংক্রমণ শুরুর মাত্র ২২ দিনের মাথায় এ ঘোষণা দিতে বাধ্য হলেন তিনি।

যুক্তরাষ্ট্রে প্রতিদিনই হু হু করে বাড়ছে করোনাভাইরাসের বিস্তার, মারা যাচ্ছেন হাজারও মানুষ। গত শনিবার দেশজুড়ে বিপর্যয় ঘোষণার দিনই মৃত্যুসংখ্যায় ইতালিকে ছাড়িয়ে শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র।

গত ২০ মার্চ প্রথমে নিউইয়র্কে বিপর্যয় ঘোষণা করেছিলেন ট্রাম্প। এর দু’দিন পরেই ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়াতেও একই অবস্থা জারি হয়।

দেশজুড়ে বিপর্যয় ঘোষণার প্রশংসা করে রোববার এক টুইটে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘ইতিহাসে প্রথমবার ৫০টি অঙ্গরাজ্যেই বিপর্যয় ঘোষণায় স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট। অদৃশ্য শত্রুর বিরুদ্ধে যুদ্ধে আমরা জিতছি এবং জিতবই!’

জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, যুক্তরাষ্ট্রে এপর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৭ হাজার ৫৭১ জন। মারা গেছেন ২২ হাজার ৭৯ জন। এরমধ্যে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে নিউইয়র্ক সিটিতে। এই একটি শহরেই মারা গেছেন অন্তত ৬ হাজার ১৮২ জন, আক্রান্ত এক লাখেরও বেশি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com