‘করোনা-উত্তর পৃথিবীতে কথিত আধুনিকতার কোমর ভেঙে পড়বে’

0

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর ধর্মকর্মের প্রতি মানুষের আগ্রহ বৃদ্ধি এবং করোনা মোকাবিলায় উন্নত বিশ্বের দেশগুলোর অসহায়ত্ব প্রমাণ করে করোনা-উত্তর পৃথিবীতে কথিত আধুনিকতার কোমর ভেঙে পড়বে।

এ বক্তব্য দিয়েছেন ইরানের ইসলামি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ড. মোহাম্মাদ হোসেইন মোখতারি। তিনি গতকাল (রোববার) বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত এক নিবন্ধে এ মন্তব্য করেন।

মোখতারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাজার হাজার মানুষের মৃত্যুর প্রতি ইঙ্গিত করে বলেন, বর্তমানে অন্য সবকিছুর চেয়ে বিশ্ববাসী যে বিষয়টি নিয়ে বেশি চিন্তাভাবনা করছে তা হচ্ছে আধ্যাত্মিকতা, সৃষ্টিকর্তার সঙ্গে সম্পর্ক এবং তাঁর উপাসনা ও ক্ষমা লাভ।

করোনাভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব

ড. মোখতারি তার নিবন্ধে আরো লিখেছেন, ধর্মকর্মকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শনের মাধ্যমে কথিত আধুনিক সভ্যতা গড়ার চেষ্টা করা হচ্ছিল এবং ওই সভ্যতায় মানুষকে নিয়ন্ত্রণহীন স্বাধীনতা ভোগ করতে দেয়া হয়েছিল যেখানে মানুষ নিজের চারিত্রিক গুণাবলী সম্পূর্ণ হারাতে বসেছিল।

ইরানের এই ইসলামি শিক্ষাবিদ আরো বলেন, করোনা-পরবর্তী বিশ্বে কথিত এই সভ্যতার আমূল পরিবর্তন হতে পারে যেখানে প্রাচ্যের দেশগুলোর পাশাপাশি মুসলিম বিশ্ব তাদের নিজস্ব সংস্কৃতি ও ইসলামি সভ্যতার ওপর নির্ভর করে পাশ্চাত্যের কথিত আধুনিক সভ্যতার হাত থেকে রক্ষা পাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com