ডায়াবেটিস রোগীদের হার্ট ও কিডনি ভাল রাখার উপায় কী?

0

ডায়াবেটিস রোগী এখন ঘরে ঘরে। এটি একটি মেটাবলিক রোগ। মেটাবলিজম ঠিকমতো কাজ না করলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়।

মেটাবলিজম ঠিক রাখার জন্য প্রয়োজনীয় উৎসেচক হলো ইনসুলিন। ডায়াবেটিস রোগীদের এই ইনসুলিন ক্ষরণে সমস্যা হয়। এর ফলে রক্তে সুগার বেড়ে যায়।

এর বিপজ্জনক মাত্রা পেরিয়ে গেলে রোগীর বিপদ হতে পারে। ডায়াবেটিস বিভিন্ন রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। তার মধ্যে অন্যতম হলো হার্ট ও কিডনির রোগ।

হার্ট কেন ক্ষতিগ্রস্ত হয়?

অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার খেলে রক্তচাপ বেড়ে যায়। যা হাই প্রেশার থেকে হার্টের নানা সমস্যা দেখা দিতে পারে। এমনকি হার্টের বিপদও ঘটতে পারে।

কিডনি

রক্তে শর্করার পরিমাণ বেশি থাকলে রক্তনালিগুলো ধীরে ধীরে চিকন হয়ে যায়। ফলে সেখানে রক্ত বাধা পেতে থাকে। যা ধীরে ধীরে কিডনিকে নষ্ট করে দেয়। অন্যদিকে প্রস্রাব বেশিক্ষণ মূত্রথলিতে জমা থাকলে ইউটিআই এর ঝুঁকি বাড়ে।

হার্ট ও কিডনি ভাল রাখার উপায় কী?
ওজন নিয়ন্ত্রণে রাখুন

ডায়াবেটিসের সমস্যা থাকলে ওজন দ্রুত নিয়ন্ত্রণে আনা জরুরি। তা না হলে হার্ট ও কিডনির উপর আরও খারাপ প্রভাব পড়তে শুরু করে। অতিরিক্ত ওজনের কারণে কিডনির সমস্যা দ্রুত দেখা দেয়।

নিয়মিত শরীরচর্চা করুন

হার্ট ও কিডনির কার্যক্ষমতা ঠিক রাখতে শরীরচর্চা না করলেই নয়। নিয়মিত শরীরচর্চা করলে রক্ত চলাচলের গতি বাড়ে। এর ফলে অতিরিক্ত ক্যালোরি ঝরে যায় দ্রুত।

ফাইবারজাতীয় খাবার খান

ফাইবারজাতীয় খাবার বেশি করে খেতে হবে। এ ধরনের খাবার ইনসুলিনের ক্ষরণ নিয়ন্ত্রণ করে। ফলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

সূত্র: এবিপি নিউজ

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com