নিজেদের কাছে থাকা থাইল্যান্ডের ১২ জিম্মিকে ১২ জিম্মিকে মুক্তি দিল হামাস

0

নিজেদের কাছে থাকা থাইল্যান্ডের ১২ জিম্মিকে ছেড়ে দিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। শুক্রবার (২৪ নভেম্বর) হামাস ও ইসরায়েলের মধ্যে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। এদিন ইসরায়েলের ১৩ জিম্মিকে ছেড়ে দেওয়ার কথা রয়েছে হামাসের। তবে ১৩ ইসরায়েলিকে ছাড়ার আগে ১২ থাই নাগরিককে ছেড়ে দিয়েছে তারা।

বিষয়টি নিশ্চিত করেছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি বলেছেন, ‘নিরাপত্তা বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে ১২ থাই জিম্মিকে ইতিমধ্যে ছেড়ে দেওয়া হয়েছে। কয়েক ঘণ্টার মধ্যে দূতাবাসের কর্মকর্তারা তাদের বরণ করে নেবে। কর্মকর্তাদের তাদের নাম এবং বিস্তারিত জানতে হবে। দয়া করে সঙ্গে থাকুন।’

গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ বাধে। ওইদিন ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় হামাসের সশস্ত্র যোদ্ধারা। অসংখ্য ইসরায়েলিকে হত্যা করা ছাড়াও সেদিন প্রায় ২৫০ জনকে ধরে গাজায় নিয়ে আসে তারা। যার মধ্যে থাইল্যান্ডের কয়েকজন নাগরিকও ছিলেন। এসব থাই নাগরিক গাজা সীমান্তে ইসরায়েলের অবৈধ বসতিগুলোতে শ্রমিক হিসেবে কাজ করতেন।

হামাস এসব শ্রমিকদের ধরে নিয়ে যাওয়ার পর তাদের ছাড়াতে সরাসরি কয়েকটি মুসলিম দেশের দারস্থ হয় থাইল্যান্ড। এছাড়া হামাসের কর্মকর্তাদের সঙ্গেও তাদের কর্মকর্তারা কথা বলেন। ওই বৈঠকের পর হামাস জানায়, তারা থাই জিম্মিদের দ্রুত সময়ের মধ্যে ছেড়ে দেবে।

মিসর জানিয়েছে, কূটনৈতিক তৎপরতা চালিয়ে তারা হামাসের কাছ থেকে ১২ থাই নাগরিককে ফিরিয়ে এনেছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com