হিনডেনবার্গের এক প্রতিবেদনে আদানি এখন তৃতীয় থেকে ৩০তম ধনী

0

মার্কিন গবেষণা প্রতিষ্ঠান হিনডেনবার্গের একটি প্রতিবেদন প্রকাশের পর ভেঙে পড়েছে ভারতীয় ধনকুবের গৌতম আদানির সাম্রাজ্য। প্রতিবেদনটি প্রকাশের আগে তিনি ছিলেন বিশ্বের তৃতীয় ধনী। কিন্তু সম্পত্তি কমতে কমতে এখন বিশ্বের ধনীদের তালিকায় তার অবস্থান ৩০তম।

৬০ বছর বয়সী গৌতম আদানি একজন প্রথম প্রজন্মের উদ্যোক্তা। মাত্র এক মাসে তিনি খুইয়েছেন ৮০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সে দেখা গেছে, হিনডেনবার্গের প্রতিবেদন প্রকাশের আগে ১২০ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি নিয়ে বিশ্বের তৃতীয় ধনী ছিলেন আদানি। এখন তার সম্পত্তির পরিমাণ মাত্র ৪০ বিলিয়ন মার্কিন ডলার।

গৌতম আদানির অন্যতম প্রতিদ্বন্দ্বী মুকেশ আম্বানি। গত বছর তাকে পেছনে ফেলে এশিয়ার শীর্ষ ধনী হন আদানি। ৮১ দশমিক ৭ বিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে মুকেশ আম্বানি এখন বিশ্বের ১০ম ধনী।

তাছাড়া আদানি গ্রুপের তালিকাভুক্ত ১০ কোম্পানির বাজার মূলধন প্রতিদিন প্রায় গড়ে ৫২ হাজার ৩৪৩ কোটি রুপি করে কমেছে। তাতে আদানি গ্রুপের বাজার মূলধন গত এক মাসে প্রায় ৬৩ শতাংশ বা ১২ লাখ ৫ হাজার কোটি রুপি কমেছে।

আদানি গ্রুপের বিষয়ে দুই বছর তদন্তের পর গত ২৪ জানুয়ারি গুরুতর নানা অভিযোগের বিশদ বিবরণসহ একটি বিস্ফোরক প্রতিবেদন প্রকাশ করে হিনডেনবার্গ রিসার্চ। এতে গৌতম আদানির বিরুদ্ধে ‘করপোরেট জগতের ইতিহাসে সবচেয়ে বড় ধোঁকাবাজি’র অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ গবেষণা সংস্থাটি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com