‘গুপ্তচর’ বেলুন ধ্বংস করার জন্য কারো কাছে ক্ষমাপ্রার্থী নই: যুক্তরাষ্ট্র

0

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘গুপ্তচর’ বেলুন ধ্বংস করার জন্য তিনি কারো কাছে ক্ষমাপ্রার্থী নন।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের আকাশে চীনের বেলুন সংক্রান্ত বিষয়ে এ কথা বলেন তিনি।

জো বাইডেন জানান, যুক্তরাষ্ট্রের আকাশে চীনা ‘গুপ্তচর’ বেলুন নষ্ট করার পর আরো যে বেলুনগুলো নজরে এসেছিল তা চীনের বা অন্য কোনো দেশের ছিল বলে এখনো মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো তথ্য দেয়নি। তবে যুক্তরাষ্ট্রের আকাশকে রক্ষা করতে তিনি সব রকমের ব্যবস্থা নিতে অঙ্গীকারবদ্ধ।

বাইডেন বলেন, ‘বেলুন নামানোর জন্য কোনো ক্ষমা চাইতে রাজি নই।’

তিনি আরো জানান, যুক্তরাষ্ট্রের আকাশে ‘অজ্ঞাত বায়বীয়’ বস্তুর দেখা মিললে কী করতে হবে, তা নিয়ে তার প্রশাসন নতুন করে চিন্তাভাবনা করছে। যুক্তরাষ্ট্রের আকাশে এই ধরনের সন্দেহজনক বেলুনের সংখ্যা হঠাৎ করে বেড়েছে বলে কোনো প্রমাণ নেই। তবে চীনা বেলুনের দেখা মেলার পর থেকে যুক্তরাষ্ট্র আরো বেশি সতর্ক হয়েছে।’

বাইডেন জানান, ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের আকাশে যে ‘গুপ্তচর’ বেলুন ধ্বংস করা হয়েছিল, তা চিনের হলেও তার পরের বেলুনগুলি চিনের নয়। সম্ভবত ওই বেলুনগুলি কোনও বেসরকারি সংস্থা বা গবেষণা প্রতিষ্ঠানের কাজে ব্যবহার করা হচ্ছিল। যুক্তরাষ্ট্রের আকাশসীমার মধ্যে বেলুন প্রবেশ করিয়ে নিয়মলঙ্ঘনের বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে তিনি শিগগিরই কথা বলতে পারেন।

বাইডেন বলেন, ‘আমরা চীনের সাথে কোনো বিরোধ চাই না, প্রতিযোগিতা চাই। আমরা কোনো নতুন স্নায়ু যুদ্ধের পথে যেতে চাইছি না।’

একই সাথে ‘গুপ্তচর’ বেলুনগুলো নিয়ে যুক্তরাষ্ট্রের নেয়া সিদ্ধান্ত নিয়ে তাকে যে সমালোচনার মুখে পড়তে হচ্ছে, তাও বেশি আমলে নিতে রাজি নন বলেই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের সামরিক কেন্দ্রগুলোর ওপর নজরদারি চালাচ্ছে দাবি করে ৪ ফেব্রুয়ারি চীনের বেলুন গুলি করে নামায় মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। যদিও বেইজিং ওই দাবি অস্বীকার করে জানায়, ওই বেলুন শুধুমাত্র আবহাওয়া সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা ও বৈজ্ঞানিক কারণে ব্যবহার করা হয়েছে। এই ঘটনার পর দু’দেশের সম্পর্কে উত্তাপ বেড়েছে। যুক্তরাষ্ট্রকে একপ্রকার হুঁশিয়ারিও দিয়েছে চীন।

সূত্র : আনন্দবাজার

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com