সম্পর্ক শক্তিশালী করতে ইরান ও চীনের সর্বোচ্চ সদিচ্ছা রয়েছে

0

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রইসির আসন্ন চীন সফর দুদেশের সম্পর্ক শক্তিশালী করতে তেহরান ও বেইজিংয়ের ‘সর্বোচ্চ রাজনৈতিক সদিচ্ছা’র প্রমাণ বলে মন্তব্য করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

তেহরান-বেইজিং দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে রইসির আসন্ন চীন সফরের গুরুত্ব তুলে ধরতে গিয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি এ মন্তব্য করেছেন।

সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, চীনা প্রেসিডেন্টের রাষ্ট্রীয় আমন্ত্রণে এ সফর অনুষ্ঠিত হচ্ছে। এ সফরে দুই দেশ রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক ও সাংস্কৃতিক বিষয়সহ দ্বিপক্ষীয় যৌথ স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলোতে আলোচনা ও মতবিনিময় করবে।

কানয়ানি বলেন, রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে রইসির বেইজিং সফরের বিশেষ গুরুত্ব রয়েছে। এ সফর প্রমাণ করে, পারস্পরিক স্বার্থের ওপর ভিত্তি করে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করতে দু’দেশের নেতৃত্বের সর্বোচ্চ রাজনৈতিক সদিচ্ছা রয়েছে। এই সদিচ্ছা ইরান ও চীনের মধ্যে অর্থনৈতিক সহযোগিতাকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে ইরানের এই মুখপাত্র মন্তব্য করেন।

ইরানি প্রেসিডেন্ট ইবরাহিম রইসি সোমবার রাতে বেইজিংয়ের উদ্দেশে তেহরান ত্যাগ করেন। আজ মঙ্গলবার থেকে তার তিন দিনের রাষ্ট্রীয় সফর শুরু হচ্ছে। সফরে তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংসহ শীর্ষস্থানীয় চীনা কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন। সফরকালে প্রেসিডেন্ট রইসি ইরানের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন এবং দুদেশের মধ্যে কয়েকটি সহযোগিতা চুক্তি সই হবে।

সূত্র : পার্সটুডে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com