তুরস্কে ভূমিকম্পে ধসে গেল ২ হাজার বছরের পুরোনো রোমান দুর্গ

0

তুরস্কের গাজিয়ানতেপ শহরের একটি রোমান যুগের দুর্গ ভূমিকম্পে বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবারের দুটি ভূমিকম্পের ফলে তুরস্ক ও সিরিয়ার ঐতিহাসিক বিভিন্ন স্থাপনাগুলো ক্ষতির মুখে পড়েছে।

তুরস্কের অন্যতম সংরক্ষিত দুর্গগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচিত গাজিয়ানটেপ দুর্গের পাথরের দেয়ালের কিছু অংশ ধসে গেছে।

সোমবার ভোরে ৭.৮ মাত্রার ভূমিকম্পে গাজিয়ানতেপ দুর্গ কেঁপে ওঠে। এ দুর্গের পূর্ব, দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব কোণের বিভিন্ন অংশ ভূমিকম্পে ধসে যায়। ধসে যাওয়া পাথর রাস্তায় পড়ে থাকতে দেখা যায়।

মূল স্থাপনার চারপাশের লোহার রেলিংগুলো আশপাশের ফুটপাতে ছড়িয়ে ছিটিয়ে ছিল। দুর্গের পাশের দেওয়ালও ধসে পড়েছে।

তুরস্কের সরকারি জাদুঘরের ওয়েবসাইট অনুসারে, আধুনিক গাজিয়ানতেপের কেন্দ্রে উঁচু জমিতে অবস্থিত এ দুর্গের কিছু অংশ হিট্টাইট সাম্রাজ্যের বলে মনে করা হয়। কিন্তু মূল ভবনটি দ্বিতীয় ও তৃতীয় শতাব্দীতে রোমানরা নির্মাণ করেছিল। এটি পরবর্তীতে বাইজেন্টাইন সম্রাট প্রথম জাস্টিনিয়ানের আমলে বড় ও মজবুত করা হয়েছিল। তাকে দুর্গের স্থপতি বলা হয়।

দুর্গটি ১২শ ও ১৩শ শতাব্দীতে আইয়ুবিদের শাসনামলে এবং ওসমানিয়া খিলাফতের সময় নিজের অবস্থান ধরে রাখে। বিংশ শতাব্দীতে তুরস্কের স্বাধীনতা যুদ্ধের সময়ও এটি বেশ ভূমিকা রেখেছিল। পরবর্তীতে একে জাদুঘরে রূপ দেওয়া হয়।

তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, ভূমিকম্পের সময় দুর্গের পাশের ঐতিহাসিক সিরভানি মসজিদের গম্বুজ ও পূর্ব দেয়ালটিও আংশিকভাবে ধসে পড়ে।.

সিরিয়া ও তুরস্কের এসব অঞ্চলে মানব সভ্যতার সবচেয়ে মূল্যবান ও প্রাচীন নিদর্শন রয়েছে। সিরিয়ার গৃহযুদ্ধের কারণে আলেপ্পোর ঐতিহাসিক অনেক স্থাপনা ধ্বংস হয়ে গেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com