১২ দিনে অর্ধেকের বেশি সম্পত্তি হারিয়ে আদানি এখন ২১তম ধনী

0

দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে অর্ধেকের বেশি সম্পত্তি হারিয়েছেন গৌতম আদানি। ১২ দিন আগেও ১২০ বিলিয়ন ডলার সম্পত্তি নিয়ে তিনি ছিলেন বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি। কিন্তু এই সময়ে ৬০ বিলিয়ন ডলারে বেশি হারিয়েছেন ভারতের এই শিল্পপতি। ছিলেন বিল গেটস ও ওয়ারেন বাফেটের চেয়েও ধনী।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সের তথ্য অনুযায়ী, ২৩ জানুয়ারিও আদানি ছিলেন ১২০ বিলিয়ন ডলার সম্পত্তির মালিক। কিন্তু ৪ ফেব্রুয়ারি তার সম্পত্তি কমে দাঁড়ায় ৫৯ বিলিয়ন ডলারে।

গত ২৪ জানুয়ারি একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ গবেষণা সংস্থা হিনডেনবার্গ রিসার্চ। এতে ‘করপোরেট জগতের ইতিহাসে সবচেয়ে বড় ধোঁকাবাজ’ আখ্যা দিয়ে আদানি গ্রুপের বিরুদ্ধে শেয়ারবাজার কারসাজি, আর্থিক জালিয়াতির মতো গুরুতর অভিযোগ তোলা হয়।

সংস্থাটি তাদের প্রতিবেদনে জানায়, শেয়ারের দাম কৃত্রিমভাবে কয়েকগুণ বাড়িয়ে সম্পত্তির পাহাড় গড়ে তুলেছে আদানি গ্রুপ। কারচুপি করেই তিন বছরে আদানির শেয়ারসংক্রান্ত সম্পত্তির পরিমাণ বেড়েছে ৮০০ শতাংশেরও বেশি।

এমন প্রতিবেদন প্রকাশের পরই দেশে বিদেশে তোপের মুখে পড়েন আদানি। আস্থা হারায় বিনিয়োগকারীরা। এমন পরিস্থিতিতে আদানি ও তার কোম্পানির সম্পত্তির পরিমাণ নজিরবিহীনভাবে কমতে থাকে। ভারতেও বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা চলছে।

যদিও হিনডেনবার্গের প্রতিবেদনের সব তথ্যকে ‘পুরোপুরি মিথ্যা’ এবং প্রতিবেদনটিকে সরাসরি ‘ভারতের ওপর আক্রমণ’ বলে উল্লেখ করা হয়। দাবি করা হয় আদানি গ্রুপ আইন মেনেই সব কিছু করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com