ব্যক্তিগত অফিস থেকে গোপন নথি উদ্ধারে বাইডেনের বিস্ময় প্রকাশ

0

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচিত হওয়ার আগে ব্যক্তিগত অফিস থেকে গোপন নথি উদ্ধারে বিস্ময় প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ওই নথিতে কী আছে আদৌ তিনি জানেন না। তবে সেগুলো তার আইনজীবীদের দ্বারা সঠিকভাবে পরিচালনা করা হয়েছিল বলে মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার (১০ জানুয়ারি) মেক্সিকোতে দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা সম্পূর্ণ সহযোগিতা করছি।’

বাইডেন বলেন, ‘লোকেরা জানে আমি শ্রেণিবদ্ধ নথি, বিশেষ করে গোপনীয় তথ্য গুরুত্ব সহকারে নেই। এ সম্পর্কে ‘আমাকে অবহিত করা হয়েছিল এবং সেই অফিসে নিয়ে যাওয়া হয়েছে, এমন কোনো সরকারি রেকর্ড পাওয়া গেছে জেনে অবাক হয়েছি।’

বার্তা সংস্থা রয়টার্সকে বাইডেনের এক আইনজীবী জানান, নভেম্বরে ওয়াশিংটনের পেন বাইডেন সেন্টার ফর ডিপ্লোম্যাসি অ্যান্ড গ্লোবাল এনগেজমেন্টে একটি তালাবদ্ধ আলমারি থেকে প্রায় ১০টি ফাইল পাওয়া যায় এবং আমরা সেগুলো জাতীয় আর্কাইভসে হস্তান্তর করেছি।

এফবিআই পেন বাইডেন সেন্টারে পাওয়া গোপন নথির তদন্ত করছে। মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড শিকাগোর অ্যাটর্নিকে শ্রেণীবদ্ধ নথিগুলো পর্যালোচনা করার নির্দেশ দিয়েছেন।

বাইডেন ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত হোয়াইট হাউজ থেকে প্রায় এক মাইল দূরে অবস্থিত পেন বাইডেন সেন্টার অপ্রশাসনিক কাজের জন্য ব্যবহার করতেন। প্রেসিডেন্ট বাইডেন আশা করেন, পর্যালোচনা শিগগির শেষ হবে।

এর আগে, বাইডেন ট্রাম্পকে ‘সম্পূর্ণ দায়িত্বজ্ঞানহীন’ বলে সমালোচনা করেছিলেন যখন এফবিআই গত আগস্টে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টের ফ্লোরিডার বাড়িতে অভিযান চালিয়ে ১১ সেট অতি গোপন নথি জব্দ করে।

সূত্র: ব্লুমবার্গ

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com