বাতের ব্যথা সারানোর ঘরোয়া উপায় কী?

0

শীতে অন্যান্য রোগের মতো বাতের ব্যথাও বেড়ে যায়। এই ব্যথা এতোটাই কাবু করে দেয় যে, আক্রান্তরা সামান্য হাঁটাচলাতেও যন্ত্রণা পোহান।

বিশেষজ্ঞদের মতে, আর্থ্রাইটিস এমন এক শারীরিক সমস্যা যা গাঁটের সঠিক চলাচলকে ব্যাহত করে। যে কোনো বয়সের মানুষের মধ্যেই বাতের সমস্যা দেখা দিতে পারে।

বাতের ব্যথার সমস্যা দেখা দিলে চিকিৎসকের নিয়ম ও পরামর্শ মেনে জীবনধারণে বদল আনতে হবে।

শীতে কেন বাতের ব্যথা বাড়ে?

বিশেষজ্ঞদের মতে, শীতে সবার মধ্যেই অলসতা দেখা দেয়। বেশিরভাগ মানুষই এ সময় জড়োসড়ো হয়ে থাকেন। এর ফলে হাড় ও পেশির সঞ্চালনও সঠিক হয় না। আর এ কারণেই বাড়ে বাতের ব্যথা।

বাতের ব্যথা সারানোর ঘরোয়া উপায় কী?

>> গরম পানিরর সেঁক দিতে পারেন ব্যথার স্থানে। এছাড়া হাত-পা গরম রাখতে মোজা পরে থাকারও পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

>> শরীরের অত্যধিক ওজন বাতের ব্যথার সমস্যাকে আরও বাড়িয়ে দেয়। অতিরিক্ত ওজনের কারণে ক্ষতিগ্রস্থ হয় কোমর ও হাঁটু। তাই বাতের ব্যথার সমস্যা দূর করতে ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি।

>> ম্যাসেজ থেরাপিও বাতের ব্যথা কমাতে দারুণ কার্যকরী। এজন্য সপ্তাহে অন্তত একদিন ম্যাসেজ থেরাপি ব্যবহার করুন। এভাবে টানা ৮ সপ্তাহ ক্ষতিগ্রস্থ স্থানে ম্যাসেজ করলে বাতের ব্যথার সমস্যা কমবে।

>> এসবের পাশাপাশি নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। ঘাম না হলেও শুষ্ক আবহাওয়ার কারণে এ সময় বাড়ে ডিহাইড্রেশনের মাত্রা। শীতে একজন প্রাপ্তবয়স্ক মানুষের অন্তত দিনে ৮ গ্লাস পানি পান করতে হবে।

>> নিয়মিত শরীরচর্চা করলে বাতের ব্যথার সমস্যা থেকে মুক্তি মিলবে। তাই দৈনিক করুন শরীরচর্চা।

সূত্র: এবিপি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com