তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনই হতে পারে ‘গণতন্ত্র’ বিকাশের একমাত্র হাতিয়ার

0
আওয়ামী লীগ সরকারের অধীনে বিগত দু’টি জাতীয় সংসদ নির্বাচনের ইতিহাস হতে এটাই স্পষ্ট প্রতিভাত যে, ক্ষমতাসীন দলীয় সরকারের অধীন অনুষ্ঠিত নির্বাচনে ক্ষমতাসীনরা তাদের পুনঃজয়ের বিষয়ে বদ্ধপরিকর থাকায় নির্বাচন কমিশনসহ প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী ও নির্বাচনী দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের মধ্যে কেউ যেন তাদের আকাঙ্খার বাইরে কোনো কাজ না করে সে বিষয়ে তারা সদাসর্বদা সচেষ্ট থাকে। এর বিপরীতে অস্থায়ী বা নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন অনুষ্ঠিত নির্বাচনের ক্ষেত্রে দেখা যায় নির্বাচনকালীন সরকার পরিচালনার দায়িত্বে নিয়োজিত ব্যক্তিরা দলীয় পরিচয়বিহীন হওয়ার কারণে তারা সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন অনুষ্ঠান করে জনমতের প্রকৃত প্রতিফলনে বিজয়ী দল কর্তৃক সরকার গঠন যেন কোনোভাবে ব্যাহত না হয় তা নিশ্চিতে সর্বাত্মক প্রয়াস নেন। আর এ কারণেই দেখা যায় তাদের দায়িত্ব পালনকালীন সময়ে নির্বাচনী কাজে নিয়োজিত ব্যক্তিগণ রাজনৈতিক প্রভাবমুক্তভাবে নির্বিঘ্নে স্বাচ্ছন্দ্যে দায়িত্ব পালন করে প্রকৃত অর্থেই অর্থবহ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে অশেষ অবদান রাখেন।

 

কারণ, গণতন্ত্রের মূল বিষয় হচ্ছে নির্বাচন। রাষ্ট্রবিজ্ঞানীদের মধ্যে নির্বাচন হলো ‘গণতন্ত্রের প্রাণভোমরা’। আর সে নির্বাচন হতে হবে অবাধ ও স্বচ্ছ। অথচ সেই সুষ্ঠু নির্বাচনের পরিবেশকে ধ্বংস করে গণতন্ত্রকে হত্যার মধ্য দিয়ে জনগণের মৌলিক অধিকার কেঁড়ে নিয়ে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে হুমকির মুখে ফেলেছে আজকের ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার।

 

হে প্রিয় দেশবাসী আর দেরি নয়, এখনই সময় জনগণই সকল ক্ষমতার উৎস গণতন্ত্রের এ বাণীকে মনে প্রাণে লালন করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান, দেশনায়ক তারেক রহমান এর নেতৃত্বে ‘টেইক ব্যাক বাংলাদেশ’ স্লোগান নিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে বিএনপি’র প্রতিটি নেতা-কর্মী যে রাজপথে নেমেছে, সে রাজপথে নিজেদেরকে সামিল করে নিজেদের গণতান্ত্রিক অধিকার আদায় ও সরকারের সকল গণবিরোধী কার্যক্রম, অন্যায় ও জুলুম-নির্যাতনের বিরুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলে তত্বাবধায়ক সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ তৈরি করা। কেননা তত্বাবধায়ক সরকারের অধীনে ব্যালটের মাধ্যমে নিরপেক্ষ নির্বাচনই হতে পারে গণতন্ত্র বিকাশের একমাত্র হাতিয়ার।

 

পরিশেষে রাতের ভোটে নির্বাচিত সরকারের দেয়া (রাজনৈতিক প্রতিহিংসামূলক) অহেতুক মামলা-মকদ্দমা মাথায় নিয়ে পরবাসী থাকা একজন সচেতন নাগরিক হিসেবে নির্দ্বিধায় বলতে পারি কাঁধে কাঁধ মিলিয়ে ‘টেইক ব্যাক বাংলাদেশ’ স্লোগান নিয়ে জনগণ বিপ্লবীর বেশে রাজপথে নেমে আসলেই জনগণের বিজয় একেবারেই নিশ্চিত ইনশাআল্লাহ। কারণ প্রবীণ জনগণের দিব্যদৃষ্টি, মাঝবয়সীদের অভিজ্ঞতা আর তারুণ্যের জ্বলন্ত আঙ্গারের অটুট বন্ধনই হচ্ছে বিপ্লবের বিজয়ের চাবিকাঠি।

 

ডালিয়া লাকুরিয়া
প্রচার-সম্পাদক
যুক্তরাজ্য, বিএনপি।
তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com