এবার আইসিসির হল অব ফেমে চন্দরপল-কাদির

0

এবার আইসিসির হল অব ফেমে যুক্ত হলেন ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ণ চন্দরপল, ইংল্যান্ড নারী দলের শার্লট এডওয়ার্ডস ও পাকিস্তানের প্রয়াত লেগস্পিনার আব্দুল কাদির। সফল ক্যারিয়ার কাটানোর পর আইসিসি থেকে এই সম্মাননা দেওয়া হয়।

এ পর্যন্ত মোট ১০৯ জন ক্রিকেটারকে হল অব ফেমে যুক্ত করেছে আইসিসি। নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার অন্তত পাঁচ বছর পর এই স্বীকৃতি দেওয়া হয়। নতুন যোগ করা তিন ক্রিকেটারকে আগামীকাল পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচ মাঠে গড়াবার আগে আনুষ্ঠানিকভাবে সম্মানিত করা হবে।

ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে চন্দরপলের অভিষেক হয় ১৯৯৪ সালে। দলটির হয়ে টেস্ট ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার তিনি। শীর্ষে আছেন ব্রায়ান লারা। চন্দরপল দলের হয়ে ১৬৪ টেস্টে ৩০ সেঞ্চুরিতে ১১ হাজার ৮৬৭ রান সংগ্রহ করেন। এছাড়া ওয়ানডেতেও তিনি খেলেন ২৬৮ ম্যাচ। এই সংস্করণে ৪১.৬০ গড়ে ৮ হাজার ৭৭৮ রান করেন চন্দরপল বাঁহাতি এই ব্যাটার।

এবারের হল অব ফেমে অন্তর্ভুক্ত হওয়া ইংল্যান্ডের নারী ক্রিকেটার এডওয়ার্ডসের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয় ১৯৯৬ সালে। দলের হয়ে ২০ বছরের ক্যারিয়ারে ২৩ টেস্ট খেলে ৪ সেঞ্চুরিতে ১ হাজার ৬৭৬ রান করেন তিনি। এছাড়া ওয়ানডে সংস্করণে খেলেন ১৯১ ম্যাচ; ৯ সেঞ্চুরিতে করেন ৫ হাজার ৯৯২ রান। টি-টোয়েন্টিতে ৯৫ ম্যাচ খেলে করেন ২ হাজার ৬০৫ রান।

২০১৯ সালে ৬৩ বছর বয়সে মারা যান পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার কাদির। তবে পাকিস্তানের হয়ে তার অবদান বিশ্ব কখনও ভুলে যেতে পারবে না। জাতীয় দলের জার্সিতে টেস্ট ক্রিকেটে ৬৭ ম্যাচে তার শিকার ২৩৬ উইকেট। ওয়ানডে সংস্করণে ১০৪ ম্যাচে পেয়েছেন ১৩২ উইকেট।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com