শেখ হাসিনার হাতে ‘দর্জির মত’ কাঁটা বাংলাদেশের সংবিধান: রিজভী

0

বাংলাদেশের সংবিধান শেখ হাসিনার হাতে দর্জির মত কেটে নেয়া বলে মন্তব‌্য ক‌রে‌ছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। তি‌নি ব‌লেন, ‘বিশেষজ্ঞরা বলেছেন একটি জাতির সংবিধান একটি জাতির আত্মজীবনী। কিন্তু বাংলাদেশের সংবিধান শেখ হাসিনা আত্মজীবনী। অতএব এই সংবিধান দিয়ে সুষ্ঠু সুন্দর নিরপেক্ষ নির্বাচন হওয়া সম্ভব নয়।’

মঙ্গলবার (২২ মার্চ) জাতীয় প্রেসক্লা‌বের সাম‌নে বাংলা‌দেশ ক‌লেজ শিক্ষক স‌মি‌তির উদ্যোগে দ্রব‌্যমূল্যের উর্ধ্বগ‌তির প্রতিবা‌দে, নির‌পেক্ষ নির্বাচ‌ন ও চাকরি জাতীয়কর‌ণের দা‌বি‌তে আ‌য়ো‌জিত এক মানববন্ধ‌নে তি‌নি এসব কথা ব‌লেন।

রিজভী বলেন, মানুষকে ভয় দেখিয়ে,নিরুদ্দেশ করে আপনি আবারও একটি নিশি রাতের ভোট ডাকাতির আয়োজন করছেন। এইজন্য আপনার আদরের লোকদের দিয়ে নির্বাচন কমিশন গঠন করেছেন। সেই নির্বাচন কমিশন প্রথম প্রথম বলছে সব রাজনৈতিক দল নির্বাচন করবে। আবার এখন বলছে সংবিধানের বাইরে যেতে পারবো না। সেই সংবিধানের কথা যখন প্রধান নির্বাচন কমিশনার বলেন তখন বুঝতে হবে শেখ হাসিনার এজেন্ডা বাস্তবায়নে প্রধান নির্বাচন কমিশনার কাজ করছেন।

ছাত্রদ‌লের সা‌বেক এই নেতা বলেন, আজকে দেশের জবাবদিহিতা নেই। থাকলে দেশে অনেক কিছুই ঘটত না। আর জবাবদিহিতার অভাবে মন্ত্রীরা কাণ্ডজ্ঞানহীন বক্তব্য রাখে। ভোটের ব্যবস্থাকে তারা কবরস্থ করেছে‌। জনগণ খেলো কি বাঁচল। এইটা তাদের কোন যায় আসে না।

রিজভী বলেন,অষ্টাদশ শতাব্দীতে যখন ফরাসি বিপ্লব চলছিল তখন সেখানকার যে রাজার রাণী সে ছিল হাসান মাহমুদ এর মত একটা বেকুব মহিলা। নিজে বৃত্ত বিলাসের মধ্যে থাকে। কিন্তু মানুষের পেটে যে দাউ দাউ করে ক্ষুধার আগুন জ্বলছে রাণীর কি কোনো ভ্রুক্ষেপ আছে? রাণী তো আরাম আয়েশে ঝাড়বাতির নিচে থাকেন। বাইরে যখন মিছিল হচ্ছিল তখন রাণী কর্মচারীকে জিজ্ঞেস করেন বাইরে কিসের শব্দ । কর্মচারী বলেন ওরা রুটি খেতে পারছে না তাই মিছিল করছে । রণী প্রতি উত্তরে বলেন তাহলে রুটি না খেতে পারলে কেক খেতে বল। হাছান মাহমুদ এরকমই আচরণ করছেন। দেশের কি পরিস্থিতি চালের দাম কত এটা হাসান মাহমুদরা জানেন না।

প্রধানমন্ত্রীর পায়রা বন্দর উদ্বোধন প্রসঙ্গে সমালোচনা করে বিএন‌পির এই নেতা বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, আমি নিশ্চিত করেছি বাড়িতে বাড়িতে আলো পৌঁছে দাওয়ার। প্রধানমন্ত্রী আপনি জানেন না, নিত্যপণ্য কিনতে না পেরে ক্ষুধার্ত মা যখন সন্তান বিক্রি করেন তখন সে তার চোখে আলো দেখেন না। শুধু গভীর অন্ধকার দেখেন। আপনি সেই অন্ধকার দেখেননি। তাই আপনি গোটা জাতিকে নিয়ে মশকরা করছেন। আর বলছেন ঘরে ঘরে আপনি আলো জ্বালানোর ব্যবস্থা করেছেন, বিদ্যুতের ব্যবস্থা করেছেন।

আইন-শৃঙ্খলা বাহিনীর নিষেধাজ্ঞা ব্যাপারে মন্তব্য করে রিজভী বলেন, আপনাদের আইন-শৃঙ্খলা বাহিনীর ওপর নিষেধাজ্ঞা দেয়ায় গুম খুন কমেছে কিন্তু গতকাল একটি অনলাইনে টকশোতে দেখলাম বিশেষজ্ঞরা বলছেন গুম খুন আবারও বেড়ে গেছে। নির্বাচনের আগে আরও বাড়তে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এটা কোন বিরোধী রাজনৈতিক দলের বক্তব্য নয় এটা দেশের বিশেষজ্ঞদের মত। এই যে ভয়াবহ আবাস দিচ্ছেন দেশের বিশেষজ্ঞরা বুদ্ধিজীবীরা। এটা শুনেই তো গোটা জাতির মধ্যে অন্ধকার তৈরি হয়েছে। আপনার এই পায়রা বন্দর দিয়ে জনগণের ভিতরে গুম-খুনের যে অন্ধকার সৃষ্টি হয়েছে তা কীভাবে দূর করবেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতি অধ্যক্ষ সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক রিয়াজউদ্দিন ঋজু, কৃষিবিদ শামীমুর রহমান শামীম সহ বিএনপি নেতাকর্মী ও বিভিন্ন জেলার শিক্ষকরা উপস্থিত ছিলেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com