সাবেক ছাত্রনেতাদের গুরুত্ব দিচ্ছে বিএনপি

0

২০১৬ সালে দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলে তারুণ্যনির্ভর দল গঠনের কথা বলেছিলেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। কেননা অতীতের সব আন্দোলনে তরুণ-যুবকদের ভূমিকা ছিল প্রশংসনীয়। আগামীতেও যেকোনো গণতান্ত্রিক আন্দোলন সংগ্রাম সফল করতে হলে তরুণদেরকে সামনে আনার বিকল্প নেই। সেই লক্ষ্যে জাতীয় নির্বাহী কমিটিতে ছাত্রদলের প্রায় শতাধিক সাবেক নেতাকে পদায়ন করা হয়। তারুণ্যনির্ভর দল গড়তে ছাত্রদলের সাবেক নেতাদেরকে ফের গুরুত্ব দিচ্ছে বিএনপির হাইকমান্ড। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে অভ্যন্তরীণ কোন্দল মিটিয়ে পদহীন ছাত্রদলের সাবেক নেতাদেরকে ঐক্যবদ্ধ করা হচ্ছে। ছাত্রদলের যেসব সাহসী নেতা দীর্ঘ সময় ধরে পদহীন তাদেরকে মূল্যায়ন করা হচ্ছে।

এ দিকে স্বেচ্ছাসেবক দলের মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করে আগামী সপ্তাহের মধ্যে নতুন কমিটি দেয়ার প্রক্রিয়া চলছে। সেই সাথে কেন্দ্রীয় যুবদল এবং ঢাকা মহানগর শ্রমিক দলেরও নতুন কমিটি দেয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রের দাবি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশের মানুষ আজ ভোটাধিকার, মানবাধিকারসহ সংবিধান স্বীকৃত সব ধরনের অধিকার থেকে বঞ্চিত। দেশবাসী তাদের সব ধরনের অধিকার ফিরে পেতে বিএনপির দিকে তাকিয়ে আছে। বর্তমানে আমরা আন্দোলন সংগ্রামের মধ্যেই আছি। আর আন্দোলন সংগ্রাম সফল করতে হলে তরুণ-যুবকদের বিকল্প নেই। এ জন্য তরুণ ও যুবসমাজকে সংগঠিত করছি। যারা দীর্ঘ দিন দলের বাইরে রয়েছেন তাদেরকে দলে সম্পৃক্ত করা হচ্ছে।

গত ২৫ জানুয়ারি বিএনপির ঢাকা বিভাগীয় কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পেয়েছেন নব্বই দশকের ছাত্রনেতা বেনজীর আহমেদ টিটো। এর আগে ছাত্রদলের সাবেক শতাধিক নেতাকেও দলের গুরুত্বপূর্ণ পদ দেয়া হয়। ফলে যেসব ছাত্রনেতা দলের সাথে সম্পৃক্ত অথচ পদহীন তারা আশার আলো দেখছেন। এর আগে গত বছরের ২৫ ডিসেম্বর অনিন্দ্য ইসলাম অমিতকে খুলনা বিভাগের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক থেকে ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক করা হয়েছে। এভাবে সম্প্রতি কৃষকদলের কেন্দ্রীয় সেক্রেটারি হয়েছেন ছাত্রদলের সাবেক সিনিয়র সহসভাপতি ও ঢাকা বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম বাবুল। এ ছাড়া ছাত্রদলের সাবেক নেতা মো: আব্দুল খালেককে রংপুর এবং ওবায়দুর রহমান চন্দনকে রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক করা হয়েছে।

দলীয় পরিচয়ের প্রত্যাশায় আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সভাপতি মনির হোসেন, ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় নেতা সাঈদ ইকবাল মাহমুদ, বজলুল করিম চৌধুরী আবেদ, আহসান উদ্দিন খান শিপন, আব্দুল হালিম খোকন, আসাদুজ্জামান পলাশ, মহিদুল হাসান হিরু, বিল্লাল হোসেন তারেক, মশিউর রহমান মিশু, সাদিউল কবির নীরব, আব্দুল ওহাব, নিয়াজ মাখদুম মাসুম বিল্লাহ, এজমল হোসেন পাইলট, ইখতিয়ার রহমান কবির, তরিকুল ইসলাম টিটু, আলমগীর হাসান সোহান, আবু আতিক আল হাসান মিন্টু, জহিরুল ইসলাম বিপ্লব, আসাদুজ্জামান আসাদ, ফেরদৌস মুন্না, বায়েজীদ আরেফিন, মফিজুর রহমান আশিক, মিয়া মো: রাসেল, নূরুল হুদা বাবু, শামসুল আলম রানা, আবুল হাসান, কাজী মোকতার হোসেন, মির্জা ইয়াসিন আলী, মেহবুব মাসুম শান্ত, মিনহাজুল ইসলাম ভূঁইয়া, রাশিদুল ইসলাম রিপন, রাজিব আহসান চৌধুরী পাপ্পু, আব্দুর রহিম, আমীর আমজাদ মুন্না, ইসহাক সরকার, দবির উদ্দিন তুষারসহ অনেকেই।

ঘোষণার অপেক্ষায় স্বেচ্ছাসেবক দলের কমিটি : এ দিকে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের বর্তমান মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত করে আগামী সপ্তাহের মধ্যেই নতুন কমিটি ঘোষণা করা হতে পারে। ২০১৬ সালের ২৭ অক্টোবর শফিউল বারী বাবুকে সভাপতি এবং আবদুল কাদির ভূঁইয়া জুয়েলকে সাধারণ সম্পাদক করে স্বেচ্ছাসেবক দলের সাত সদস্যের কেন্দ্রীয় কমিটি (আংশিক) ঘোষণা করা হয়। ২০২০ সালের জুলাইয়ে শফিউল বারী বাবু ইন্তেকালের পর ভারপ্রাপ্ত সভাপতি হন মোস্তাফিজুর রহমান। তৃণমূলের চেইন অব কমান্ড ধরে রাখতে নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এ লক্ষ্যে আগামী রোববার স্বেচ্ছাসেবক দলের শীর্ষনেতাদের সাথে ভার্চুয়াল বৈঠকে বসবেন তারেক রহমান। স্বেচ্ছাসেবক দলের শীর্ষপদের জন্য আলোচনায় আছেন সিনিয়র সহসভাপতি মো: গোলাম সারোয়ার, সহসভাপতি আনু মোহাম্মদ শামীম, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, ছাত্রদলের সাবেক সেক্রেটারি আমিরুল ইসলাম খান আলিম, সাবেক সহসভাপতি বজলুল করিম চৌধুরী আবেদ, স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এস এম জিলানী, উত্তরের সভাপতি ফখরুল ইসলাম রবিন, কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক সর্দার মো: নূরুজ্জামান, সহ-দফতর সম্পাদক মো: নাজমুল হাসান। ছাত্রদলের সাবেক সেক্রেটারি হাবিবুর রশিদ হাবিব ও সাবেক একজন সভাপতিও আলোচনায় আছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com