বিপুল অঙ্কের খেলাপিই গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে ব্যাংকিং খাত

0

ব্যাংকিং খাতে এই মুহূর্তে খেলাপি ঋণের পরিমাণ ৯৬ হাজার কোটি টাকা। বিপুল অঙ্কের খেলাপিই গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে ব্যাংকিং খাত। পাশাপাশি পুঁজিবাজারে সংকট রয়েছে প্রশিক্ষিত বিনিয়োগকারীর।

ফলে শেয়ারবাজার পরিস্থিতিও ভালো হচ্ছে না। এ দুটিসহ আর্থিক খাতে সাত সমস্যা শনাক্ত করেছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে এসব সমস্যা। সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ পরিকল্পনা-শিরোনামের এ প্রতিবেদনটি তৈরি করা হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন (এক বছরের জন্য) চুক্তির জন্য।

সম্প্রতি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আগামী এক বছরের কর্মপরিকল্পনা নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে পাওয়া গেছে এসব তথ্য।

প্রতিবেদনে চিহ্নিত আর্থিক খাতের অন্য পাঁচটি সমস্যা হচ্ছে-রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোয় গ্রাহকের সেবার মান অনুন্নত, ব্যাংকিং সেবা থেকে বড় ধরনের একটি গোষ্ঠী বঞ্চিত, বীমা সম্পর্কে জনগণের আস্থাহীনতা, শেয়ারবাজারে লেনদেনের পর ক্লিয়ারিং সেটেলমেন্ট বিলম্ব ও আর্থিক খাতে তথ্যপ্রযুক্তি ব্যবহারে সীমাবদ্ধতা।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, খেলাপি ঋণ আদায়ের ক্ষেত্রে লক্ষ্য নির্ধারণ করা ভালো।

তবে এটি অর্জন করতে পারলে পুরস্কার আর ব্যর্থতায় তিরস্কারের বিষয়টি যোগ করতে হবে। তিনি আরও বলেন, খেলাপি ঋণ আদায়ের ক্ষেত্রে অনেক ধরনের চাপ আসবে।

জানা গেছে, ব্যাংকিং খাতের সেবার বাইরে এখন বড় একটি গোষ্ঠী রয়েছে। ব্যাংকিং খাতের সঙ্গে লিংকেজ না থাকায় করোনার ক্ষতি কাটিয়ে উঠতে সরকার ১ লাখ ৩ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করলেও এর সুবিধা অনেকে নিতে পারেনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com