একদিনে দেশে করোনায় আরো ৩৫ জনের মৃত্যু

0

একদিনে দেশে করোনায় আরো ২৪২৩ জন শনাক্ত

একদিনে দেশে করোনায় আরো ৩৫ জনের মৃত্যু

২৪ ঘন্টায় মোট নমুনা পরীক্ষা ১২৬৯৪টি।

আজ বৃহস্পতিবার ৪ জুন দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

আপনার সুরক্ষা আপনার হাতে- স্বাস্থ্য অধিদপ্তর

আদা, লবঙ্গ, কালো জিরাসহ অন্যান্য মসলা মিশ্রিত হালকা গরম পানি দিয়ে গারগল বা কুলকুচি করে ও তা খেয়ে অনেক করোনাভাইরাস আক্রান্ত রোগী উপকার পেয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, সব সময় খাবারে হালকা গরম পানি রাখবেন। গারগল করবেন। আপনারা আদা, লবঙ্গ বা অন্যান্য মসলা দিয়ে পানি হালকা গরম করে, এই পানি দিয়ে গারগল করতে বা তা খেতে পারেন। তা ছাড়া মধু, কালো জিরা এসবও আপনারা পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। যারা সুস্থ হয়েছেন এর মধ্যে, তারা এসব করে উপকার পেয়েছেন বলে জানিয়েছেন।

অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে নাসিমা সুলতানা বলেন, নিজেকে সুরক্ষিত রাখার জন্য স্বাস্থ্যবিধিগুলো মেনে চলেন। সঠিকভাবে মাস্ক পরতে হবে। অত্যাবশ্যকভাবে সবাইকে মাস্ক পরতে হবে। বাড়ির শিশু, বৃদ্ধ সবাইকে এ ব্যাপারে উদ্বুদ্ধ করুন। সাবান পানি দিয়ে বারবার ২০ সেকেন্ড ধরে হাত ধুয়ে ফেলুন। কমপক্ষে ৩ ফুট শারীরিক দূরত্ব বজায় রেখে চলুন। অফিস, বাজার, কর্মস্থল যেখানেই যান না কেন, এ বিষয়ে দৃষ্টি রাখবেন।

যারা আক্রান্ত হয়েছেন এবং যারা আক্রান্ত হননি সবাইকে মনোবল উজ্জীবিত রাখার আহ্বান জানিয়ে নাসিমা সুলতানা আরও বলেন, মানসিক স্বাস্থ্যের যত্ন নেবেন। নিয়মিতভাবে হালকা ব্যায়াম করবেন। ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেগুলো আমাদের রোগ প্রতিরোধকে শক্তিশালী করে, সেই সঙ্গে জিংক, প্রোটিন সমৃদ্ধ খাবার যেন আমরা খাদ্য তালিকায় নিয়মিত রাখি। টাটকা শাকসবজি, ফলমূল যেন আমাদের খাদ্য তালিকায় থাকে। বেশি করে পানি ও তরল খাবার আক্রান্তদের জন্য সুফল বয়ে আনবে।

করোনায় আক্রান্ত পুলিশ সদস্যের সংখ্যা সাড়ে পাঁচ হাজার ছাড়াল

মহামারি করোনা ভাইরাসে মাঠে দায়িত্বরত পুলিশ বাহিনীতে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। বুধবার (৩ জুন) পর্যন্ত সারাদেশে পুলিশে আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ৫০৭ জন। এর মধ্যে ডিএমপিতে আক্রান্তের সংখ্যা এক হাজার ৭২৮ জন। এছাড়া এখন পর্যন্ত মারা গেছেন ১৬ জন। বুধবার নতুন করে করোনামুক্ত হয়েছেন আরও ৩০ পুলিশ সদস্য। তাঁরা সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। করোনা উপসর্গ নিয়ে এসব পুলিশ সদস্যগণ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল ও ইমপালস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com