করোনার কারণে বাল্যবিয়ের শিকার হবে ৪০ লাখ মেয়ে

0

করোনা মহামারির শিকার হয়ে আগামী দুই বছরে ৪০ লাখ মেয়ে বাল্যবিয়ের শিকার হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে আন্তর্জাতিক চ্যারিটি সংস্থা ওয়ার্ল্ড ভিশন।

রয়টার্সকে সংস্থাটি জানায়, করোনার ধাক্কায় দারিদ্র্যতার মুখে পড়ে অল্পবয়সেই মেয়েদের বিয়ে দিতে বাধ্য হবে পরিবারগুলো।

বুধবার জাতিসংঘ সতর্ক করেছে যে, করোনার ধাক্কায় উন্নত ও উন্নয়নশীল সব দেশেই দারিদ্র্যের হার বেড়ে যাবে। ২০৩০ সালের মধ্যে অতিরিক্ত ১৬০ মিলিয়ন মানুষ দরিদ্রের কাতারে নাম লেখাতে পারে। এর মধ্যে অল্প সময়েই ৩৪ মিলিয়নের মতো মানুষ চরম দারিদ্রতার দিকে ঝুঁকে পড়বে।

করোনা প্রতিরোধে লকডাউন আরোপের ফলে স্কুলগুলো বন্ধ থাকায় এই ঝুঁকি আরও বেড়ে গেছে। লকডাউনের কারণে বাল্যবিয়ে রোধে কর্মসূচিগুলো পরিচালনা করাও কঠিন হয়ে পড়েছে বলে ওয়ার্ল্ড ভিশন জানায়। 

বাল্যবিয়ে বিষয়ক সংস্থাটির একজন বিশেষজ্ঞ এরিকা হল বলেন, যখন কোনো ধরনের সংঘাত, প্রাকৃতিক বিপর্যয় এবং মহামারি দেখা দেয় তখন বাল্যবিয়ের হার বেড়ে যায়। এখন সেটি রোধ করার জন্য আমরা যদি এই মুহূর্তে না ভাবি তাহলে অনেক দেরি হয়ে যাবে। স্বাস্থ্য সমস্যার দিকে নজর দিতে গিয়ে আমরা আর অপেক্ষা করতে চাই না। 

এদিকে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুসারে, বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা এখন ৩ লাখ ২ হাজার ছাড়িয়ে গেছে। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ লাখ ৪৩ হাজারেরও বেশি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com