সাধারণ রোগীদের চিকিৎসা নিশ্চিতের অনুরোধ মানবাধিকার কমিশনের

0

জনগণের চিকিৎসাসেবা পাওয়ার অধিকার নিশ্চিতকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে মন্ত্রিপরিষদ সচিবকে অনুরোধ জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

গত ১ এপ্রিল সমজাতীয় বিষয়ে একটি পত্র প্রেরণের পর শনিবার রাতে একই আহ্বান জানিয়ে পত্র দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

রোববার (১০ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদ।

জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক স্বাক্ষরিত বার্তায় বলা হয়, করোনা লক্ষণযুক্ত রোগীদের চিকিৎসাসেবা প্রদানের পাশাপাশি সাধারণ রোগীদের চিকিৎসাসেবা দেয়ার ক্ষেত্রে সরকারের সুস্পষ্ট নির্দেশনা সত্ত্বেও বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকরা অনেক অসুস্থ রোগীকে চিকিৎসা না দিয়ে হাসপাতাল থেকে ফেরত পাঠাচ্ছেন মর্মে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হচ্ছে। যা মানবাধিকার কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছে।

উদাহরণস্বরূপ, গত ৮ মে একটি জাতীয় দৈনিকে ‘৯ ঘণ্টা ঘুরেও চিকিৎসা মিলল না অ্যাম্বুলেন্সেই মৃত্যু’ শীর্ষক সংবাদ উল্লেখ করা হয়।

দ্বিতীয়ত: সাধারণ শ্বাসকষ্ট, অ্যাজমা, সর্দি-কাশি, জ্বর নিয়ে বিনা চিকিৎসায় যারা মারা যাচ্ছেন, তারা করোনা আক্রান্ত ছিলেন কিনা তা শনাক্তকরণে বিলম্ব হওয়ায় স্বজনরা তাদের শেষ সময়ে পাশে থাকার ক্ষেত্রে বিড়ম্বনার শিকার হচ্ছেন। গণমাধ্যমে প্রকাশিত এ ধরনের ঘটনাসমূহ মানবাধিকারের চরম লঙ্ঘন বলে কমিশন মনে করে।

এ অবস্থায় জনগণের চিকিৎসা সেবা পাওয়ার অধিকার নিশ্চিতকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে মন্ত্রিপরিষদ সচিবকে অনুরোধ জানায় কমিশন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com