পরিবেশ ধ্বংসের মাধ্যমেই দেশে নগরায়ণ প্রক্রিয়া ধাবিত হচ্ছে: ইকবাল হাবিব

0

বাপার সহ-সভাপতি স্থপতি ইকবাল হাবিব বলেছেন, বাংলাদেশে নগরায়ণ সংকটের সম্মুখীন। দেশব্যাপী ক্রমাগত দখল এবং দূষণে শহরগুলোর সবুজ ও জলজ অংশ বিলীন হয়ে যাচ্ছে। আমাদের শহরগুলোতে উন্মুক্ত স্থান, উদ্যান ও চিত্তবিনোদনের মুক্ত সুযোগ অপসৃত হচ্ছে। পরিবেশের সঙ্গে সহাবস্থান নয় বরং পরিবেশ ধ্বংসের মাধ্যমেই দেশে নগরায়ণ প্রক্রিয়া ধাবিত হচ্ছে।

বুধবার (১২ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) উদ্যোগে ‘স্থায়িত্বশীল নগরায়ণে পরিবেশের গুরুত্ব পর্যালোচনা এবং এ বিষয়ক সম্মেলনে গৃহীত প্রস্তাব পুস্তিকার উন্মোচন’ শিরোনামে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইকবাল হাবিব আরও বলেন, এককালের ছিমছাম, উদ্যান ও পার্ক সমৃদ্ধ, খাল-ঝিল ও পুকুরে পরিপূর্ণ, সবুজ ও সজল এই শহরগুলো সময়ের সঙ্গে স্বস্তিতে বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। এসময় তিনি এই পরিস্থিতি থেকে উত্তোরণে বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

বুয়েটের নগর ও আঞ্চলিক পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. ইশরাত ইসলাম বলেন, নগর কর্তৃপক্ষের দেওয়া প্রতিশ্রুতিগুলোর কতটুকু বাস্তবায়ন হয়েছে তার মূল্যায়ণ ও জবাব চাওয়া দরকার। এসডিজি বাস্তবায়নের প্রয়োজনীয় এলিমেন্টসগুলো লক্ষ্য করে দেখা যাচ্ছে, আমরা অনেক পিছিয়ে আছি এসডিজির লক্ষ্য অর্জন থেকে।

ক্যাপসের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জমান মজুমদার বলেন, একটি শিশু ভূমিষ্ট হওয়ার আগেই বায়ুদূষণের শিকার হচ্ছে। বাংলাদেশের নাগরিকের গড় আয়ু কমছে ৬ বছর ৮ মাস। পরিবেশ মন্ত্রীর ১০০ দিনের কর্ম পরিকল্পানার কথা বলা হলেও কার্যত কোনো কর্মসূচি দেখা যাচ্ছে না। পরিবেশগত সুশাসন প্রয়োজন বলে তিনি মনে করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com