পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র-নৃগোষ্ঠীর নারীদের বিদেশে পাচারে অভিযুক্তদের গ্রেফতার দাবি

0

পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র-নৃগোষ্ঠীর নারীদের বিদেশে পাচারে অভিযুক্তদের গ্রেফতার ও বিচারের দাবিতে মানববন্ধন করেছে জুম্ম সমাজ।

শুক্রবার (৩১ মে) বেলা ১১টায় চট্টগ্রাম নগরের প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন হয়। মানববন্ধনে চাকমা, মারমা, ত্রিপুরাসহ বিভিন্ন ক্ষুদ্র-নৃগোষ্ঠীর মানুষরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক ও একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ জিনবোধি মহাথেরো।

ত্রিপুরা শ্রমিক ফেডারেশনের অর্থ-সম্পাদক উপামোহন ত্রিপুরা বলেন, এক শ্রেণির দালালের ক্রমাগত প্রলোভন দুর্গম পাহাড়ের মানুষদের বিভ্রান্ত করছে। অনলাইন এবং অফলাইনে এই কার্যক্রম চালাচ্ছে তারা। অর্থ ও বিদেশে ভালো জীবনের লোভ দেখিয়ে মেয়েদের বিয়ের নামে পাঠিয়ে দেওয়া হচ্ছে। সেখানে এসব নারীরা নানা বিপদে পড়ছেন।

বিশ্বমৈত্রী বৌদ্ধবিহার আগ্রাবাদের সাধারণ সম্পাদক সুশোভন চাকমা বলেন, পাহাড়ের নারীদের পণ্য বানিয়ে বিদেশে পাঠানোর বন্দোবস্ত করছে দালাল চক্র। অভাবের তাড়নায় অনেক মা-বাবা এই লোভে পা দিচ্ছেন। এটি বন্ধে প্রশাসনের কঠোর ভূমিকা রাখতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক জিনবোধি মহাথেরো বলেন, পাহাড়ে শিক্ষাহীনতার সুযোগ নিয়ে এক শ্রেণির মানুষ সেখানকার ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের লোভের ফাঁদে ফেলছে। বিয়ের কথা বলে চীনে নিয়ে তাদের পণ্য হিসেবে ব্যবহার করছে। সহজ-সরল পাহাড়ের মানুষ টাকা ও ভালো জীবনের লোভে পড়ে বিদেশ যাচ্ছে এই অবস্থা থেকে বের হয়ে আসতে হলে সরকার ও প্রশাসনের কার্যকর ভূমিকা জরুরি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com