ভাড়ার তালিকা প্রদর্শন করা হচ্ছে না, ভাড়া নিয়ে চলছে নৈরাজ্য

0

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে গণপরিবহনের মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করে ভাড়া বাড়িয়ে পুনর্নির্ধারণের ঘোষণা দেয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ- বিআরটিএ। এরপর চার দিন পেরিয়ে গেলেও এখনও মহানগর ও দূরপাল্লার বাসে নতুন ভাড়ার তালিকা প্রদর্শন করা হচ্ছে না। উপরন্তু, ভাড়া নিয়ে চলছে নৈরাজ্য। এ নিয়ে যাত্রীদের তিক্ত অভিজ্ঞতার কথা জানিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

জানা যায়, গত ৬ আগস্ট ভাড়া বাড়িয়ে সমন্বয় করার ঘোষণা দেওয়া হয়। ৮ আগস্ট বিআরটিএ’র ওয়েবসাইটে মহানগর ও দূরপাল্লার বাসের নতুন ভাড়ার তালিকা প্রকাশ করা হয়। এরপরও দুই দিন অতিবাহিত হলেও এখনও গণপরিবহনে ভাড়ার নতুন চার্ট দেখা যাচ্ছে না। এই সুযোগে গত চার দিন ধরে ইচ্ছে মতো ভাড়া আদায়ের অভিযোগ করেছেন যাত্রীসহ সংশ্লিষ্টরা।

ঘোষণা অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম মহানগরে প্রতি কিলোমিটারে ১৬ দশমিক ২৭ শতাংশ, এই দুই মহানগরীর আশপাশের এলাকায় (ডিটিসিএ) ১৭ শতাংশ এবং দূরপাল্লার বাসে ২২ দশমিক ২২ শতাংশ ভাড়া বাড়িয়ে তালিকা দিয়েছে বিআরটিএ।

সে হিসাবে দূরপাল্লার বাসের ভাড়া আগের চেয়ে প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা, ঢাকা-চট্টগ্রামে ২ টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা এবং ডিটিসিএ এলাকায় ২ টাকা ৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা করা হয়। ঢাকা ও চট্টগ্রামের বড় বাসে সর্বনিম্ন ভাড়া আগেরটাই ১০ টাকা এবং মিনি বাসে ৮ টাকা বহাল রাখা হয়েছে।

বুধবার (১০ আগস্ট) রাজধানীর বিভিন্ন রুটের বাসে নতুন ভাড়ার চার্ট দেখা যায়নি। বেশ কয়েকজন যাত্রীও জানিয়েছেন, তারা কোনও বাসে ভাড়ার চার্ট দেখেননি। কেন এখনও নতুন তালিকা টানানো হয়নি জানতে চাইলে চালক ও তাদের সহকারীরা বলছেন, ‘মালিক না লাগালে আমরা কী করবো?’

এ বিষয়ে বাস মালিকরা কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানালেও বিআরটিএ’র নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে। আনোয়ার হোসেন নামের একযাত্রী বলেছেন, মোহাম্মাদপুর থেকে ফার্মগেটে নতুন ভাড়া ১২ টাকা নির্ধারণ করা হলেও ‘স্বাধীন পরিবহনে’ তার কাছ থেকে ১৫ টাকা নেওয়া হয়েছে। আরও কয়েকজন যাত্রী প্রায় একই ধরনের কথা বলেন। তাদের অভিযোগ, নতুন ভাড়ার তালিকায় খুচড়া ভাড়া থাকলেও তা মানছেন না পরিবহন শ্রমিকরা। তারা ২-৪ টাকা বর্ধিত ভাড়ার ক্ষেত্রে ৫ টাকার নিচে নিতে চাইছেন না।

অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে বাসের কন্ডাক্টরদের সঙ্গে যাত্রীদের বাকবিতণ্ডা, এমনকি হাতাহাতির ঘটনাও ঘটতে দেখা গেছে এদিন। ক্ষুব্ধ এসব যাত্রী বলছেন, বাসে নতুন ভাড়ার চার্ট এখনও লাগানো হয়নি— তা কেন দেখছে না বিআরটিএ। ভ্রাম্যমাণ আদালতে লোক দেখানো কয়েকটি মামলা ও কিছু জরিমানা করা হলেও চার্টের ক্ষেত্রে তারা উদাসীন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com