যার সঙ্গে সুসম্পর্ক রাখবেন আল্লাহ

0

আল্লাহর সঙ্গে বান্দার সুসম্পর্ক হবে এমনটিই তার চাওয়া। এ কারণে কোরআন-সুন্নাহর অনেক বর্ণনায় অনেক আমলের কথা উল্লেখ করা হয়েছে। যাদের সঙ্গে আল্লাহ তাআলা সুসম্পর্ক রাখবেন। তেমনই একটি আমল হলো, আত্মীয়তার সম্পর্ক রক্ষা করা। যে ব্যক্তি আত্মীয়ের সঙ্গে সুসম্পর্ক রক্ষা করবে, আল্লাহ তার সঙ্গে সুসম্পর্ক রাখবেন বলে হাদিসের একাধিক বর্ণনায় নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘোষণা দিয়েছেন। তাহলো-

১. হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ যাবতীয় সৃষ্টিকে সৃষ্টি করলেন। যখন তিনি সৃষ্টি কাজ শেষ করলেনতখন আত্মীয়তার সম্পর্ক বলে উঠলো, সম্পর্ক ছিন্ন করা থেকে আপনার আশ্রয় পাওয়াদের এটাই যথাযোগ্য স্থান। তিনি (আল্লাহ) বললেন, হ্যাঁ, তুমি কি এতে খুশি নও যেতোমার সঙ্গে যে সুসম্পর্ক রাখবেআমিও তার সঙ্গে সুসম্পর্ক রাখবো। আর যে তোমার থেকে সম্পর্ক ছিন্ন করবেআমিও তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করবো। সে (রক্ত সম্পর্ক) বললো, হাঁ আমি সন্তুষ্ট হে আমার রব! আল্লাহ বললেন, তাহলে এ মর্যাদা তোমাকে দেওয়া হলো। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা ইচ্ছে করলে (এ আয়াতটি) পড়ো-

فَهَلْ عَسَيْتُمْ إِنْ تَوَلَّيْتُمْ أَنْ تُفْسِدُوا فِي الأَرْضِ وَتُقَطِّعُوا أَرْحَامَكُمْ‏

’ক্ষমতা পেলে সম্ভবত তোমরা পৃথিবীতে বিপর্যয় সৃষ্টি করবে আর আত্মীয়তার বন্ধন ছিন্ন করবে’ (সুরা মুহাম্মাদ : আয়াত ২২)। (বুখারি)

২. হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, রক্ত সম্পর্কে মূল হল রাহমান। আল্লাহ তাআলা বলেছেন, যে তোমার সঙ্গে সুসম্পর্ক রাখবে, আমি তার সঙ্গে সুসম্পর্ক রাখবো। আর যে তোমার থেকে সম্পর্ক ছিন্ন করবে, আমিও সে লোক থেকে সম্পর্ক ছিন্ন করবো।’ (বুখারি)

৩. হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আত্মীয়তার হক রাহমানের মূল। যে তা সংরক্ষণ করবে, আমি তাকে সংরক্ষণ করবো। আর যে তা ছিন্ন করবে, আমি তাকে (আমার থেকে) ছিন্ন করবো।’ (বুখারি)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, মহান আল্লাহকে ভয় করা। তাঁর ইবাদত করা। আত্মীয়তার হক আদায় করা। আত্মীয়তার সুসম্পর্ক রক্ষা করা। আত্মীয়ের সঙ্গে সম্পর্ক নষ্ট না করা। কেননা যে বা যারা আত্মীয়ের সঙ্গে সম্পর্ক নষ্ট করবে মহান আল্লাহ তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com