ঢাকায় মিশন খুলতে পর্তুগালের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

0

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সব ধরনের ভিসা আবেদন নেওয়ার জন্য ঢাকায় অন্তত একটি কনস্যুলার সার্ভিস সেন্টার খুলতে পর্তুগালের প্রতি আহ্বান জানিয়েছেন। পর্তুগালের বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া ও প্রবাসী বাংলাদেশিদের পরিবারের সদস্যদের পুনর্মিলনকে সহজ করার জন্য বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানান মন্ত্রী।

শুক্রবার (১ জুলাই) পর্তুগাল ও কেনিয়ার যৌথ-আয়োজনে পর্তুগালের লিবসনে চলমান দ্বিতীয় জাতিসংঘ মহাসাগর সম্মেলনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. জোয়াও গোমেজ ক্রাবিনহোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠককালে এ কে মোমেন এ আহ্বান জানান। শনিবার (২ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, লিসবনে গত ১০ বছর ধরে বাংলাদেশ দূতাবাস পরিচালনা করে আসছে। সম্প্রতি মিশনটির স্থায়ী ঠিকানার জন্য সেখানে জমিও কেনা হয়েছে। ২০২৪ সালে বাংলাদেশ-পর্তুগাল কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশে পর্তুগালের একটি চ্যান্সারি খোলা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এটিই প্রথম দ্বিপাক্ষিক বৈঠক। বৈঠককালে পররাষ্ট্রমন্ত্রীরা ভবিষ্যতে বাংলাদেশ-পর্তুগালের দ্বিপাক্ষিক সম্পর্ককে এক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার উপায় হিসেবে একে অপরের মতামত তুলে ধরেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com