মহারাষ্ট্রে বিজেপিকে নিয়ে চলছে সরকার গঠনের তৎপরতা!

0

ভারতের মহারাষ্ট্রে সুপ্রিম কোর্টের আদেশকে সম্বল করে রাজ্যপালের কাছে দিয়ে আস্থা ভোটের দাবি জানাতে প্রস্তুতি নিচ্ছে শিবসেনার বিদ্রোহী গোষ্ঠী। সাথে চলছে সরকার গঠনেরও প্রস্তুতি, এমনটাই খবর সূত্রের। উদ্ধব ঠাকরের থেকে আলাদা হয়ে গিয়ে একনাথ শিন্ডে শিবির কেন্দ্রীয় ক্ষমতাসীন দল বিজেপির সাথে সরকার গঠনের পরিকল্পনায় অভ্যন্তরীণ আলোচনা চালাচ্ছেন বলে জানা গেছে।

৫ জুলাইয়ের মধ্যে সরকার গঠনের পরিকল্পনা
সূত্রের খবর অনুযায়ী, শিবসেনার টালমাটাল পরিস্থিতিতে বিদ্রোহী শিবির রাজ্যপালের কাছে গিয়ে আস্থা ভোটের দাবি জানাতে চলেছে। বিজেপিও আলাদা করে রাজ্যপালের কাছে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। সেক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে ৫ জুলাইয়ের মধ্যে সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছে শিন্ডে শিবির ও বিজেপি। বর্তমান পরিস্থিতি বিবেচনা করে রাজ্যপাল ৪৮ ঘণ্টার মধ্যে আস্থা ভোটের নির্দেশ দিতে পারেন বলে সূত্রের খবর।

শিন্ডে হতে পারেন উপমুখ্যমন্ত্রী
যে একনাথ শিন্ডে মহারাষ্ট্রে সরকারের ভিত নড়িয়ে দিলেন, নতুন সরকার গঠিত হলে উপমুখ্যমন্ত্রীর পদ জুটতে পারে তার। সূত্রের খবর অনুযায়ী, বিষয়টি নিয়ে আলোচনা চলছে দুপক্ষের। এছাড়াও গুয়াহাটির রেডিসন ব্লু হোটেলে বিদ্রোহী বিধায়কদের নিয়ে এদিন বৈঠক করেন একনাথ শিন্ডে।

একনাথ শিবিরের কারা হতে পারেন মন্ত্রী
সূত্রের খবর অনুযায়ী, যদি শিবসেনা বিদ্রোহীরা বিজেপিকে সাথে নিয়ে সরকার গঠন করেন, সেক্ষেত্রে বিদ্রোহীদের মধ্যে থেকে আটজনকে ক্যাবিনেট মন্ত্রী ও পাঁচজনকে রাষ্ট্রমন্ত্রী করা হতে পারে। সব মিলিয়ে বিদ্রোহীদের ১২ থেকে ১৩ জনকে মন্ত্রী করা হতে পারে। সেইসাথে বিজেপির ২৮ জন বিধায়ক মন্ত্রী হতে পারেন।

সূত্রের আরো খবর, বিদ্রোহী গোষ্ঠীর সাথে আসা স্বতন্ত্র বিধায়কদের বিজেপির কোটা থেকে মন্ত্রী করার ব্যাপারে আলোচনা চালাচ্ছেন একনাথ শিন্ডে। এক্ষেত্রে শিন্ডে শিবিরের যারা মন্ত্রী হতে পারেন, তাদের মধ্যে রয়েছেন দাদা ভুসে, গুলাবরাও পাতিল, সন্দীপন ভুমরে, উদয় সামন্ত, শম্ভুরাজ দেশাই, আব্দুল সাত্তার, রাজেন্দ্র পাতিল ও বাচ্চু কাডু।

নতুন যাদের মন্ত্রী করা হতে পারে
সূত্রের খবর অনুযায়ী, যদি শিবসেনার বিদ্রোহী বিধায়ক ও বিজেপির মন্ত্রিসভা গঠিত হয়, তাহলে দীপক কেসারকর, প্রকাশ আবিদকর, সঞ্জয় রায়মুলকর ও সঞ্জয় শিরনাথের নাম বিবেচনা করা হচ্ছে।

যেসব দফতর চায় বিদ্রোহীরা
সূত্রের খবর অনুযায়ী শিন্ডে গোষ্ঠীর তরফে আলোচনায় বলা হয়েছে, এমভিএ সরকারে মন্ত্রী থাকা আট বিদ্রোহী যেসব দফতরে রয়েছেন, সেই দফতরগুলো তাদের চাই। গত এক মাস ধরে এইসব মন্ত্রীদের নেয়া সিদ্ধান্ত আটকে দিয়েছে উদ্ধর ঠাকরের সরকার। এরই মধ্যে অবশ্য মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে আদেশনামা জারি করে দফতরগুলো নিয়ে অন্য মন্ত্রীদের হাতে তুলে দিয়েছেন।

সাত দিনের টানাপোড়েনের যবনিকা পতন কি আজই?
মহারাষ্ট্র সরকার নিয়ে টানাপোড়েনের সমাপ্তি হতে চলেছে আজই (মঙ্গলবার)। সাত দিন পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেই ইঙ্গিতই দিয়েছেন শিবসেনার বিদ্রোহী বিধায়ক একনাথ শিন্ডে। সূত্রের খবর, আজই দিল্লি উড়ে যাচ্ছেন তিনি। সেখানে অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সাথে বৈঠক করবেন তিনি। কয়েক ঘণ্টা আগেই মহারাষ্ট্রের এক বিজেপি বিধায়ক দাবি করেছিলেন, তারা ধীরে চলো নীতিতে বিশ্বাসী। এখন তারা নজর রাখছেন পরিস্থিতির উপরে। তার কয়েক ঘণ্টা পরেই মোড় ঘুরে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে মহারাষ্ট্রে।

দিল্লি যাচ্ছেন ফড়নবীশও
এদিকে আবার দিল্লির পথে পাড়ি দিয়েছেন মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী এবং বিজেপি বিধায়ক দেবেন্দ্র ফড়নবীশ। দিল্লিতে অমিত শাহ ও জেপি নাড্ডার সাথে বৈঠক করবেন তিনি। এমনই খবর পাওয়া যাচ্ছে। তারপরেই আবার শিন্ডের দিল্লি সফরের খবরে দুয়ে দুয়ে চার করতে অসুবিধা হয়নি কারোর। প্রথম থেকেই রাউত থেকে উদ্ধব ঠাকরে শিবসেনা সরকার পতনের ষড়যন্ত্রের নেপথ্যে বিজেপির হাত রয়েছে বলে দাবি করেছিলেন একনাথ শিন্ডের দিল্লি সফরের খবরে সেটাই সত্যি হয়ে গেল।

সূত্র : ওয়ান ইন্ডিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com