রাশিয়ায় যুদ্ধবিরোধী রাজনীতিক আটক

0

ইউক্রেনে রুশ আগ্রাসনের সমালোচক রাশিয়ার একজন বিরোধী রাজনীতিককে আটক করেছে মস্কো পুলিশ। ইলিয়া ইয়াশিন নামের ওই রাজনীতিক একটি পৌরসভার ডেপুটি। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রাশিয়ায় প্রকাশ্যে যুদ্ধের বিরোধিতাকারী যে গুটিকয়েক রাজনীতিবিদ রয়েছেন তাদের একজন এই ইলিয়া ইয়াশিন।

মস্কোর একটি পার্কে সাংবাদিক বন্ধু ইরিনা ব্যাবলোয়ানের সঙ্গে পায়চারি করার সময় ইলিয়া ইয়াশিনকে হেফাজতে নেয় পুলিশ।

ইরিনা ব্যাবলোয়ান সংবাদমাধ্যম তাসকে জানিয়েছেন, ইলিয়া ইয়াশিনকে মস্কোর লুজনিকি এলাকার একটি আটককেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।

গত মাসেই এই রাজনীতিকের বিরুদ্ধে রাশিয়ার সেনাবাহিনীকে অসম্মান করার অভিযোগ দায়ের করা হয়েছিল। তবে ইলিয়া ইয়াশিন বলেছিলেন, তিনি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সমালোচনা থেকে সরে আসবেন না।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে পুতিন ও তার ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। গত ১৪ জুন প্রকাশিত এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্বীকার করেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার ধকল কাটানো সহজ নয়। তিনি বলেন, পশ্চিমাদের যেসব পদক্ষেপ রাশিয়ার অর্থনীতিকে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে সেগুলো ছিল কঠিন। তবে তাদের এসব পদক্ষেপ মস্কোকে ‘বন্ধুত্বপূর্ণ’ দেশগুলোর দিকে আরও ঠেলে দিচ্ছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com