রুশ সেনাদের টার্গেট এবার ইউক্রেনের রেলপথ

0

ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, তাদের দেশের রেলস্টেশন ও রেললাইনসহ মোট পাঁচটি জায়গায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।  তবে এসব হামলায় হতাহতের বিষয়ে স্পষ্ট করা হয়নি।

রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালানোর পর দু’মাস ধরেই দেশটিতে সংঘাত চলছে। তার আঁচ টের পাচ্ছে রাশিয়াও। ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার শহর ব্রায়ানস্কে সোমবার ভোরে আকস্মিক দুটি তেলের ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ওই দুটি ডিপো থেকে দখল করে নেয়া ডনবাস অঞ্চলে যুদ্ধরত রুশ সেনাদের জ্বালানি সরবরাহ করা হতো। অর্থাৎ ডনবাস এলাকা নিয়ন্ত্রণে রাখার জন্য রাশিয়ার তেলের উৎস ছিল ওই দুটি ডিপো।

ইউক্রেনে যুদ্ধের সাথে এই অগ্নিকাণ্ডের কোনো সম্পর্ক আছে কিনা তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে মস্কো জানিয়েছে, তারা তদন্ত শুরু করেছে। অগ্নিকাণ্ড নিয়ে ইউক্রেন মুখ খোলেনি।

এদিকে ইউক্রেনের রেলস্টেশন ও রেললাইনসহ মোট পাঁচটি জায়গায় রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। তবে এসব হামলায় হতাহতের খবর স্পষ্ট নয়।

চলিত মাসের শুরুর দিকে রাশিয়ার আরো একটি তেলের ডিপোতে আগুন ধরেছিল। সে সময় মস্কো অভিযোগ করেছিল ইউক্রেনীয় হেলিকপ্টার আকাশসীমা ভেঙে রাশিয়ায় ঢুকে বোমা ফেলেছিল বলে। তার জেরেই ওই অগ্নিকাণ্ড। ইউক্রেন যদিও বিষয়টি অস্বীকার করে। তবে কৃষ্ণসাগরে রুশ যুদ্ধজাহাজ মস্কভার ডুবে যাওয়ার কারণ যে তাদেরই ক্ষেপণাস্ত্র হানা, কিয়েভ নিজেই সে খবর দিয়েছিল। সেবার অবশ্য শুরুতে রাশিয়াই অস্বীকার করেছিল সে কথা। পরে তারা মেনে নেয়। গত সপ্তাহে মস্কো অভিযোগ করে, সীমান্তবর্তী একাধিক আবাসনে হামলা করেছে ইউক্রেনের যুদ্ধবিমান।

এদিকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে এখনো কিছুটা সক্রিয় রেখেছে রেল যোগাযোগ ব্যবস্থা। উদ্ধারকাজ ও ত্রাণসামগ্রী পৌঁছের জন্য রেলপথের ওপর নির্ভর করা হচ্ছে। এবারে সেই রেলপথকেই টার্গেট করা শুরু করেছে রুশ বাহিনী। মঙ্গলবার সকালে মধ্য ও পশ্চিম ইউক্রেনের অন্তত পাঁচটি স্টেশনে আগুন লাগে। এর মধ্যে একটি ঘটনা ঘটে লাভিভের কাছে ক্রেসন শহরে, দুটি ঘটনা ঘটেছে রিভন অঞ্চলে।

রিভনের সেনাবাহিনী প্রধান ভিটালি কোভাল বলেন, রেল অবকাঠামোর ওপরে দুটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ সেনারা। এ হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে ভিনিতসিয়া অঞ্চলে অবশ্য রুশ হামলায় প্রাণহানি ঘটেছে। এর আগে গত ৮ এপ্রিল প্রথম ক্রামাতোরস্ক রেলস্টেশনে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়ার সেনাবাহিনী। এতে ৫০ জনের বেশি ইউক্রেনীয় প্রাণ হারায়।

সূত্র : আনন্দবাজার

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com