রুশদের দখলে মারিউপোল, ইউক্রেনকে আরো অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

0

তীব্র লড়াইয়ের পর ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গুরুত্বপূর্ণ বন্দর শহর মারিউপোল জয়ের দাবি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমন অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে আর আটশত মিলিয়ন ডলারের নিরাপত্তা সহযোগিতার ঘোষণা দিয়েছেন।

বাইডেনের ঘোষণা অনুযায়ী, এ সহযোগিতার আওতায় ইউক্রেন ভারি অস্ত্র, গোলাবারুদ এবং কৌশলগত কাজে ব্যবহার করতে পারবে এমন ড্রোন রয়েছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, চলতি সপ্তাহের শেষ নাগাদ যুদ্ধবিরতির একটি প্রস্তাবে রাশিয়া সাড়া দেয়নি। এ বিষয়ে মস্কোর কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে যুদ্ধবিরতি নাকচ হলেও শান্তির ব্যাপারে এখনো আশা রাখছেন জেলেনস্কি।

ওদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মারিউপোলে ইউক্রেন সেনাদের সর্বশেষ দলটি যেখানে অবস্থান নিয়েছে, সেখানে হামলা না করার নির্দেশ দিয়েছেন। এর পরিবর্তে তিনি জায়গাটি এমনভাবে ঘিরে রাখতে বলেছেন যাতে একটি মশাও উড়ে যেতে না পারে।

অন্যদিকে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, ইউক্রেনের স্পেশাল সিকিউরিটি সার্ভিসের (এসবিইউ) সব সদস্যদের পরিচিতিমূলক তথ্য পেয়েছে মস্কো। খেরসন অঞ্চলে এসবিইউ সদস্যরা পালিয়ে যাওয়ার পর এসব তথ্য সম্বলিত ডকুমেন্ট পরিত্যক্ত অবস্থায় পেয়েছে রুশ সৈন্যরা।

এসব তথ্যের মধ্যে এসবিইউ সদস্যদের নাম ও ছবি রয়েছে, যা ইতোমধ্যে রাশিয়ার সরকারি মাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে রাশিয়ার এই দাবি নিরপেক্ষ কোনো সূত্র থেকে যাচাই করা যায়নি।

কিয়েভের শহরতলীতে ‘অবিস্ফোরিত বিস্ময়’

রাশিয়ানরা চলে গেছে কিন্তু এরপরেও কিয়েভের শহরতলীর এলাকাগুলো বিপজ্জনক রয়ে গেছে। কর্মকর্তারা ব্যস্ত সময় পার করছেন মাইন আর গোলা অপসারণে, যা রাশিয়ান সৈন্যরা ফেলে গেছে। এসব অবিস্ফোরিত গোলাবারুদের সংস্পর্শ এসে আহত হয়ে হাসপাতালে যাওয়ার মানুষের সংখ্যা বাড়ছে।

দোনেৎস্কের ৪২ গ্রাম রাশিয়ার হাতে

দোনেৎস্কের পূর্বাঞ্চলের ৪২টি গ্রামের নিয়ন্ত্রণ রাশিয়ার হাতে বলে নিশ্চিত করেছে ইউক্রেন। টেলিভিশনে এ তথ্য দিয়েছেন দেশটির প্রেসিডেন্টের চিফ অফ স্টাফ। তবে তিনি আশা করেছেন যে ইউক্রেনের সেনারা শিগগিরই তা পুনর্দখল করতে সক্ষম হবে।

ওদিকে রাশিয়া ডনবাসের দিকে লড়াই জোরদার করেছে এবং তাদের মূল লক্ষ্য হলো ইউক্রেনের পূর্বাঞ্চলে তাদের নিয়ন্ত্রণ বাড়ানো।

যুদ্ধ সম্পর্কিত সর্বশেষ তথ্য

মারিউপোল সিটি কাউন্সিল আকাশ থেকে তোলা একটি ছবি প্রকাশ করে বলেছে, রাশিয়ার সেনারা ওই শহরের বহু মানুষকে নিকটবর্তী একটি গ্রামে গণকবর দিয়েছে।

ইউক্রেন নিয়ন্ত্রিত একটি করিডোর ব্যবহার করে মারিউপোলের বিভিন্ন জায়গা থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার চেষ্টা করছে ইউক্রেন কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মারিউপোলের পুরোপুরি পতন হয়েছে এমন কোনো প্রমাণ তারা পাননি।

রাশিয়া বলেছে, ইউক্রেনের দু’জন ব্রিটিশ যোদ্ধা এখন তাদের হাতে আছে। তবে তারা ভালো আছে এবং তাদের খাদ্য ও পানি দেয়া হচ্ছে।

সূত্র : বিবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com