ফিনল্যান্ড, সুইডেন ন্যাটোতে যোগ দিলে ‘ভয়াবহ পরিণতির’ হুমকি রাশিয়ার

0

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে ফিনল্যান্ড এবং সুইডেনকে বার বার সতর্ক করে আসছে রাশিয়া। এরই অংশ হিসেবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে জানিয়েছে, ন্যাটোতে দেওয়ার পরিণতি বোঝা উচিত ফিনল্যান্ড ও সুইডেনের। শুক্রবার এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, যোগদানের বিষয়টি সুইডেন এবং ফিনল্যান্ডের ওপর নির্ভর করবে। তবে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক এবং সামগ্রিকভাবে ইউরোপীয় নিরাপত্তার স্থাপত্যের জন্য এই ধরনের পদক্ষেপের পরিণতি বোঝা উচিত তাদের।

মারিয়া জাখারোভার এমন মন্তব্যের একদিন আগেই এই দুই দেশকে হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন ঘনিষ্ঠ মিত্র। বৃহস্পতিবার তিনি বলেন, দেশ দুটি যদি যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো যোগ দেয় তাহলে রাশিয়াকে ওই অঞ্চলে প্রতিরক্ষা জোরদার করতে হবে। এর মধ্যে পারমাণবিক অস্ত্র মোতায়েনও থাকবে।

রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত থাকা ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটো জোটে যোগদানের বিষয়টি বিবেচনা করছে। বুধবার ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন জানিয়েছেন, এই বিষয়ে আগামী কয়েক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com