রাশিয়া ইউরোপের ভিত্তি ধ্বংস করতে চায়

0

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া ইউরোপের ভিত্তি ধ্বংস করে দিতে চায়। তাই এখনই সময় ইউরোপের ভবিষ্যৎ নিয়ে চিন্তা-ভাবনা করার। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, বুধবার (৩০ মার্চ) ১৬৯ সদস্যবিশিষ্ট নরওয়ের পার্লামেন্টে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন জেলেনস্কি। এ সময় পার্লামেন্টে উপস্থিত সদস্যরা হাত তালি দিয়ে তাকে স্বাগত জানান।

এদিন পার্লামেন্টে নরওয়ের আইনপ্রণেতাদের উদ্দেশে জেলেনস্কি বলেন, রাশিয়া চায় ইউরোপের ভিত্তি ধ্বংস হয়ে যাক। এ সময় ইউরোপের ভবিষ্যত নিয়ে এখনই ভাবনার সময় বলেও সতর্ক করেন তিনি। পাশাপাশি ইউক্রেনকে একটি শক্তিশালী দেশ উল্লেখ করে বলেন, এমন একটি দেশ ইউরোপের সঙ্গে যুক্ত থাকলেই ইউরোপের জন্য লাভজনক।

বৈঠকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের নিন্দা জানিয়ে চলমান যুদ্ধে কিয়েভের সাহসিকতার প্রশংসা করে নরওয়ে।

নরওয়ের পার্লামেন্টের সদস্যরা বলেন, ইউক্রেনে হামলার শিকার সাধারণ মানুষ, সেনাদের জন্য আমাদের হৃদয়ে রক্তপাত হয়। তবে নিজ মাতৃভূমিকে রক্ষায় ইউক্রেন যেভাবে লড়াই করছে তা সত্যিই প্রশংসনীয়। এ সময় নরওয়ে ইউক্রেনের পাশে রয়েছে বলে জানান পার্লামেন্টের সদস্যরা।

এদিকে, ইউক্রেন ইস্যুতে একদিকে রাশিয়ার বিরুদ্ধে জার্মানিসহ ইইউর কঠিন নিষেধাজ্ঞা, বিপরীতে রাশিয়া থেকে আমদানি করা জ্বালানি তেল-গ্যাস, কয়লাসহ অন্যান্য পণ্যের সরবরাহ হঠাৎ বন্ধ করে দেওয়াসহ রুশ মুদ্রায় মূল্য পরিশোধের রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নেওয়া নতুন সিদ্ধান্তে কঠিন পরিস্থিতির মুখোমুখি জার্মানিসহ ইইউর বেশ কয়েকটি দেশ।

এরই মধ্যে শিল্প কারখানাসহ গৃহস্থালি কাজে ব্যবহৃত রাশিয়া থেকে আমদানিকৃত প্রাকৃতিক গ্যাসের সংকট দেখা দিতে পারে জানিয়ে অগ্রিম সতর্কতা জারি করেছে দেশটির অর্থমন্ত্রী রবেয়ার্ট হাবেক। বুধবার (৩০ মার্চ) বার্লিনে এক সংবাদ সম্মেলনে জার্মান অর্থমন্ত্রী রবার্ট হাবেক জার্মানির সাধারণ জনগণের প্রতি এ সতর্কবার্তা উচ্চারণ করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com