পুতিনকে ‘কসাই’ বললেন বাইডেন, সতর্কতা ম্যাক্রোঁর

0

পোল্যান্ডে আশ্রয় নেওয়া ইউক্রেনীয় শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একজন ‘কসাই’ হিসেবে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে বাইডেনের এমন মন্তব্যের পর সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার আশঙ্কা, ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে বাকযুদ্ধের মাত্রা আরও বেড়ে যেতে পারে। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স ২৪।

সম্প্রচারমাধ্যম ফ্রান্স ৩-এর সঙ্গে আলাপকালে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ইউক্রেনে যুদ্ধবিরতি এবং রুশ বাহিনী প্রত্যাহারই হচ্ছে আসল লক্ষ্য। গরম গরম কথার মাধ্যমে উত্তেজনা বাড়িয়ে দিলে এ লক্ষ্য অর্জন করা যাবে না।

রুশ বাহিনীর ভয়াবহ হামলার শিকার ইউক্রেনের মারিউপোলের পরিস্থিতি নিয়েও উদ্বেগ জানিয়েছেন ম্যাক্রোঁ। বলেছেন, অঞ্চলটি থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার ব্যবস্থা করতে আগামী দুই দিনের মধ্যে পুতিনের সঙ্গে কথা বলবেন তিনি।

এদিকে ‘পুতিন ক্ষমতায় থাকতে পারেন না’ বাইডেনের এমন মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। আর মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজ বলেছে, বাইডেন মস্কোতে ক্ষমতার পটপরিবর্তনের আহ্বান জানাননি।

শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে দেওয়া ওই ভাষণের একেবারে শেষদিকে বাইডেন বলেন, ‘ঈশ্বরের দোহাই, এই লোকটি ক্ষমতায় থাকতে পারে না।’ ইউক্রেনে রাশিয়া কখনও বিজয় পাবে না।

পরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, ‘রাশিয়া বা বিশ্বের অন্য কোথাও ক্ষমতার পটপরিবর্তন ঘটানোর কোনও পরিকল্পনা যুক্তরাষ্ট্রের নেই।’ জেরুজালেমে দেওয়া এক ভাষণে তিনি বলেন, প্রেসিডেন্ট যা বোঝাতে চেয়েছেন তা হলো পুতিনকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে দেওয়া যায় না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com