রাসায়নিক অস্ত্র রাশিয়া ব্যবহার করলে পাল্টা জবাব দেয়া হবে: যুক্তরাষ্ট্র

0

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বলেন রাশিয়া যদি রাসায়নিক অস্ত্র ব্যবহার করে তবে পশ্চিমের সামরিক বাহিনী তার উপযুক্ত জবাব দেবে।

সংবাদ সম্মেলনের সময়ে একজন সংবাদদাতার প্রশ্নের জবাবে বাইডেন বলেন, এতে এ ধরনের সাড়া দেয়া হবে। আপনারা এ কথা জানতে চান কিংবা চান না যে ন্যাটো কি (রুশ বাহিনীর মোকাবিলা করতে ইউক্রেনে) প্রবেশ করবে, সেই সিদ্ধান্ত আমরা সেই সময় নেবো।

ন্যাটোর সদর দফতরে প্রেসিডেন্ট বাইডেন আরো বলেন যে রাশিয়াকে প্রধান অর্থনীতি সমৃদ্ধ ২০ জাতিগোষ্ঠী থেকে সরিয়ে ফেলা উচিত্ এবং ইউক্রেনকে এই জি-টুয়েন্টির বৈঠকে যোগ দিতে দেয়া উচিত্।

ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের এক মাস পূর্ণ হবার এই দিনটিতে এই প্রসঙ্গটি বিশ্বের নেতৃবৃন্দের সাথে তার বৈঠকের সময়ে উত্থাপন করা হয় বলে বাইডেন নিশ্চিত করেছেন।

যথন জানতে চাওয়া হয় যে রাশিয়ার সাথে অস্ত্র-বিরতি করার জন্য ইউক্রেনকে কি তার কোনো অঞ্চল ছেড়ে দিতে হবে তখন বাইডেন জবাবে বলেন, আমারতো মনে হয় না তাদের সেটা করতে হবে, তবে সে সিদ্ধান্ত ইউক্রেনই নিতে পারে।

তার সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেন যুদ্ধে ক্ষতিগ্রস্ত লাখ লাখ ইউক্রেনীয়কে ত্রাণ দেয়ার জন্য মানবিক সাহায্য বাবদ ১০০ কোটি ডলারেরও বেশি প্রদানের প্রতিশ্রুতি দিচ্ছে।

প্রেসিডেন্ট বলেন , পরিবারদের পুনর্মিলনের উপর গুরুত্ব দিয়ে, যুক্তরাষ্ট্র ইউক্রেনিয়ার এক লাখ লোককে স্বাগত জানাবে এবং ইউক্রেন ও প্রতিবেশী রাষ্ট্রগুলোতে গণতান্ত্রিক ব্যবস্থা অব্যাহত রাখা এবং মানবাধিকার সুরক্ষার জন্য ৩২ কোটি ডলার বিনিয়োগ করবে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com